নয়াদিল্লি: পূর্ব লাদাখে ২০ জন ভারতীয় সেনা শহিদ হয়েছেন তাই ভারত-চিন সীমান্ত সমস্যার সমাধান করতে কড়া প্রত্যাঘাত ফিরিয়ে দিতে উদ্যোগী ভারত। তাই অবৈধভাবে যারা ভারতীয় ভূখন্ড দখল করছে তাঁদের জন্য কঠোর বাণিজ্যিক বিধিনিষেধ আনতে চলেছে নরেন্দ্র মোদী সরকার।

ইতিমধ্যেই এই প্রস্তাবকে সামনে রেখে এ বিষয়ে উচ্চপর্যায়ের আলোচনা শুরু করেছে। নির্দিষ্ট কিছু দেশের কোম্পানিগুলির ক্ষেত্রে এই নিয়ম লাগু হতে চলেছে বলেও জানা গিয়েছে। সঠিকভাবে প্রয়োগ এবং তাঁর প্রভাবও দেখা হবে। তবে এখনও কোন চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

ভারতের এমন সিদ্ধান্তে সবচেয়ে বেশি প্রভাবিত হবে চিনা কোম্পানিগুলি কারণ এখনও ভারতের ভূখন্ডের ৩৮ হাজার বর্গকিলোমিটার দখল করে রয়েছে বেজিং। সেই সঙ্গে রয়েছে পাকিস্তান যারা পাক অধিকৃত কাশ্মীরের অনেকটা দখল করেছে এবং শাক্সম ভ্যালি থেকে চিন অবধি ৫০০০ বর্গকিলোমিটার দখল করে রয়েছে।

এই প্রস্তাব যদি সর্বসম্মতিতে পাশ হয় তাহলে তা মেক ইন ইন্ডীয়ার আওতায় পাবলিক প্রোকিওরমেন্ট অর্ডার ২০১৭ আওতায় আসবে। উচ্চপর্যায়ে এই আলোচনা বিশেষ নজর দিয়ে দেখা হচ্ছে। অতি স্পর্শকাতর এই বিষয়ে বিভিন্ন ফলাফল থাকতে পারে এবং চিনের সঙ্গে সামগ্রিক কূটনৈতিক সম্পর্ককে মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। চলতি সপ্তাহের শুরুর দিকে ৫৯টি চিনা অ্যাপ্লিকেশনকে ব্লক করেছে ভারত সরকার।

একাধিক উচ্চপদস্থ বৈঠকেও মিলছে না কোনও সুরাহা। ইন্দো-চিন সীমান্ত সম্পর্কের ইতিহাসে ৪৫ বছর পরে এমন রক্তক্ষয় হয়নি সীমান্তে। চিনের সঙ্গে কোনভাবেই সমঝোতায় পৌঁছনো সম্ভব হচ্ছে না। শুক্রবার হঠাত করেই লে পৌঁছেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তাঁকে সঙ্গ দিতে রয়েছেন চিফ অফ ডিফেন্স বিপিন রাওয়াত।

চিনের সঙ্গে আলোচনা ঠিক কতটা ফলপ্রসু হয়েছে তা নিয়েও কথা হবে। শুক্রবার অঘোষিত এই সফরে প্রধানমন্ত্রী পৌঁছে গিয়েছেন লাদাখের নিমু অঞ্চলে। সেখানে ভারতীয় সেনা, ভারতীয় নৌসেনা এবং ইন্ডো-তিব্বত পুলিশ বাহিনীর সঙ্গে দেখা করেছেন তিনি। তাঁদের মনের জোর বাড়াতেই এমন সফরের সিদ্ধান্ত নিয়েছেন মোদী।

এছাড়াও প্রতিরক্ষাস্তরের প্রস্তুতি খতিয়ে দেখবেন চিফ-অফ-ডিফেন্স বিপিন রাওয়াত। পূর্ব লাদাখ সেক্টরের বর্তমান পরিস্থিতিও রাওয়াতকে জানাবেন ১৪ কর্পস কম্যান্ডাররা। জানা গিয়েছিল, কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-ও লাদাখে যাবেন তবে সেখানে পৌঁছে গিয়েছেন প্রধানমন্ত্রী এবং বিপিন রাওয়াত।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ