নয়াদিল্লি: সরকার ঘোষণা করেছে ,৭.১৫ শতাংশ ফ্লোটিং রেট সেভিংস বন্ড আনা হচ্ছে। ১ জুলাই থেকে নতুন বন্ড সাবস্ক্রিপশন করা যাবে। রিজার্ভ ব্যাংক বিবৃতিতে এমনটাই জানিয়েছে। প্রতি ছয় মাস অন্তর এই বন্ডের থেকে সুদ পাওয়া যাবে এবং ২০২১ সালের ১ জানুয়ারিতে প্রথম সুদ মিলবে। পুঞ্জিভূত সুদের কোন বিকল্প এই বন্ডের ক্ষেত্রে রাখা হচ্ছে না। অর্থাৎ ছ মাস অন্তর সুদ দিয়ে দেওয়া হবে, মেয়াদ শেষে পুঞ্জিভূত সুদ পাওয়ার কোন বিকল্প রাখা হচ্ছে না।

এই নতুন বন্ড আনা হল কারণ কয়েকদিন আগেই রিজার্ভ ব্যাংকের ৭.৭৫ শতাংশের পুরনো বন্ডটি তুলে নেওয়া হয়েছে। আগের ৭.৭৫ শতাংশের বন্ড থেকে ছয় মাস অন্তর সুদ‌ যেমন পাওয়া যেত তেমনই আবার একেবারে মেয়াদ শেষের পুঞ্জিভূত সুদ পাওয়ার বিকল্প ব্যবস্থা ছিল।

কোন ব্যক্তি যুগ্মভাবে এবং হিন্দু যৌথ পরিবার এই বন্ডে বিনিয়োগ করতে পারবেন। তবে কোনো অনাবাসী ভারতীয় এই বন্ডে লগ্নি করতে পারবেন না।এই বন্ডে লগ্নির ক্ষেত্রে কোনও ঊর্ধ্বসীমা নেই। ন্যূনতম বিনিয়োগ করা যাবে এক হাজার টাকার অথবা তার গুণিতকের ।

বন্ড ইস্যু হওয়ার সাত বছর বাদে এর টাকা ফেরত হবে। মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগেই বিশেষ ক্ষেত্রে বরিষ্ঠ নাগরিকদের টাকা ফেরত দেওয়ার ব্যবস্থা থাকছে। সেটা অনেকটা আগের ৭.৭৫ শতাংশ আরবিআই বন্ডের মতোই হবে।

নতুন বন্ডে ছ মাস অন্তর বা ষান্মাসিক সুদ দেওয়া হবে। তা দেওয়া হবে প্রতিবছর ১ জানুয়ারি এবং ১ জুলাই। অর্থাৎ প্রথম ষান্মাসিক সুদ পাওয়া যাবে ২০২১ সালের ১ জানুয়ারি। পরেরবার মিলবে ২০২১ সালের ১ জুলাই। তবে ষান্মাসিক সুদ না নিয়ে, পুঞ্জিভূত সুদ মেয়াদ উত্তীর্ণের সময় পাওয়ার কোন বিকল্প ব্যবস্থা রাখা হচ্ছে না।

এই বন্ড থেকে পাওয়া সুদ আয়করের ‌ আওতায় পড়বে, সেই বিনিয়োগকারীর প্রদত্ত করের হারের অনুসারে। আর এই বন্ডের সুদ বাবদ যা আয় হবে সেটা থেকে আয়ের উৎস থেকে কর কাটার ব্যবস্থা থাকবে।

Proshno Onek II First Episode II Kolorob TV