কলকাতা: উৎসবের আবহেই সামনে এল সরকারি ছুটির তালিকা। ২০২০ -এর দুর্গাপূজায় টানা ১৬ দিনের ছুটি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

২০২০ সালে দুর্গাপুজোয় শনি-রবি মিলিয়ে টানা ১৬ দিন ছুটি পাচ্ছেন সরকারি কর্মীরা। ছুটি শুরু হচ্ছে ১৯ অক্টোবর অর্থাত্ তৃতীয়া থেকে। তবে আসলে সেটা ১৭ অক্টোবর। ২০২০ সালে ১৭ ও ১৮ তারিখ পড়ছে শনি-রবিবারে।

পরের ছুটিতে দুর্গাপুজো থেকে টানা লক্ষ্মী পুজো পর্যন্ত ছুটি পাচ্ছে রাজ্য সরকারি চাকুরিজীবীরা। তবে এর মাঝেও বিতর্কিত বিষয় রয়েছে। অনেকেই বলছেন, রাজ্যে বেতন ডিএ নিয়ে টালবাহনা রেখে অহেতুক ছুটি দিচ্ছে রাজ্য সরকার। অন্যদিকে ক্ষোভে ফুটছে বেসরকারি কর্মচারীরা। কারণ পুজোয় তাঁদের ভাগ্যে ছুটি জোটে হাতে গোনা।

শুধুমাত্র দুর্গাপুজো নয় কালীপুজোতেও টানা ৪ দিন ছুটি পাবেন রাজ্যের সরকারি কর্মচারীরা। আসল ছুটি দুদিন হলেও শনি ও রবি মিলে মোট চার দিন ছুটি জুটবে ভাগ্যে।

এছাড়া শনি ও রবিবার থাকায় মোট ৪ দিন ছুটি পাওয়া যাবে সরস্বতী পুজোতেও। যা না চাইতেই পোয়াবারো হয়েছে রাজ্য সরকারের চাকুরিজীবীদের কাছে। অন্যদিকে দোলেও চার দিন ছুটি পাবেন সরকারি কর্মচারীদের। সোমবার দোলযাত্রা পড়েছে । তার পরের দিন আবার হোলির ছুটি দিয়েছে রাজ্য সরকার। ফলে শনি, রবি , সোম, মঙ্গল টানা চার দিন ছুটি পাচ্ছে সরকারি কর্মচারীরা।

জগদ্ধাত্রী পুজোর উদ্বোধনে মুখ্যমন্ত্রী বলেছিলেন, সারা বছর সরকারি কর্মীরা কাজ করেন। তাই তাঁদের ছুটির তালিকা তিনি নিজের হাতে তৈরি করে দেন। সব মিলিয়ে আগামী বছরে প্রচুর ছুটি পাচ্ছেন সরকারি কর্মচারীরা। কিন্তু আবার কিছুটা ব্যাড লাকও সঙ্গী হয়েছে। স্বামী বিবেকানন্দের জন্মদিন, সাধারণতন্ত্র দিবস, মহরম ও দুর্গাপুজোর নবমী রবিবার পড়েছে। কালীপুজো ছাড়াও শনিবার পড়েছে দুর্গাপুজোর অষ্টমী, স্বাধীনতা দিবস, ইদুজ্জোহা।