নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকার বুধবার মন্ত্রিসভার বৈঠকের পর জানিয়েছে, তিনটি রুগ্ন রাষ্ট্রায়ত্ত সাধারণ বিমা সংস্থার সংযুক্তিকরণ প্রক্রিয়া বন্ধ রাখছে। তার বদলে নজর দেওয়া হচ্ছে সংস্থাগুলি যাতে মুনাফা বাড়াতে পারে। পাশাপাশি মন্ত্রিসভা এদিন অনুমোদন করেছে এই বিমা সংস্থাগুলির জন্য ১২৪৫০ কোটি টাকা যার মধ্যে রয়েছে এই বছরের ফেব্রুয়ারিতে ২৫০০ কোটি টাকা ঢোকার কথা বলা হয়েছিল।

এই ১২৫০০ কোটি টাকার মধ্যে সরকার ৩৪৭৫ কোটি টাকা অবিলম্বে ছেড়ে দেবে এবং বাকি ৬৪৭৫ কোটি টাকা পরে দেবে। আগে এই বছরের বাজেটের সময় সরকার ৬৯৫০ কোটি টাকা আলাদা করে রেখেছিল এই তিন সংস্থার পুনর্মূলধনের কথা ভেবে যেহেতু এই সংস্থাগুলিকে স্বচ্ছলতা বজায় রাখতে লড়তে হচ্ছিল।

এই তিন রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থাগুলি‌ হল-দিল্লি ভিত্তিক ওরিয়েন্টাল ইনসিওরেন্স কোম্পানি, কলকাতা ভিত্তিক ন্যাশনাল ইনসিওরেন্স কোম্পানি এবং চেন্নাই ভিত্তিক ইউনাইটেড ইনসিওরেন্স কোম্পানি।

মন্ত্রিসভা সবুজ সংকেত দিয়েছে ন্যাশনাল ইনসিওরেন্সের অথোরাইজড ক্যাপিটাল বাড়িয়ে ৭৫০০ কোটি টাকা এবং ইউনাইটেড ইনসিওরেন্সের অথোরাইজড ক্যাপিটাল বাড়িয়ে ৫০০০ কোটি টাকা করার যাতে পুঁজি ঢোকানোর ব্যবস্থা করা যায়।

বাজার বিশেষজ্ঞদের ধারণা এই করোনা সংকটের সময় সংযুক্তিকরণের কাজ করা কঠিন। বাস্তবে এই সময় সংযুক্তিকরণ কোথাও হচ্ছে না। এর উদ্দেশ্য যেখানে বাজারে শেয়ার বেচা এবং সেটা এই পরিস্থিতিতে খুব একটা কাজের কাজ হবে না। ফলে এই সময় সংযুক্তিকরণের কোন মানে হয় না।

প্রশ্ন অনেক: তৃতীয় পর্ব