কলকাতা: বিভিন্ন সময়ে বিভিন্ন রাজনৈতিক ইস্যু নিয়ে রাজ্য এবং রাজভবনের সংঘাত অব্যাহত। তবুও বিধানসভায় বাজেট অধিবেশনের আগে রাজ্যপাল ইস্যুতে কিছুটা হলেও সুর নরম করেছেন রাজ্যের মন্ত্রীরা। এবার বাজেট অধিবেশনের আগে অবশেষে রাজ্যের দেওয়া কপ্টার চড়ে শান্তিনিকেতনের উদ্দেশ্যে রওনা দিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

বৃহস্পতিবার থেকে শান্তিনিকেতনে শুরু হয়েছে শ্রীনিকেতন মেলা বা মাঘ উৎসব। এবছর এই উৎসবের শুভ উদ্বোধন যেহেতু স্বয়ং রাজ্যপালের হাত ধরে হচ্ছে সেজন্য কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে গোটা শান্তিনিকেতন চত্বর। জানা গিয়েছে, এদিনের উদ্বোধনি অনুষ্ঠানে রাজ্যপালের সঙ্গে মাঘ মেলার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের সচিব অমিত খারে এবং বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী।

বৃহস্পতিবার সকাল ৮:৪৫ মিনিট নাগাদ হেলিকপ্টারে চেপে শান্তিনিকেতনের উদ্দেশ্যে রওনা হন তিনি। হাওড়ার ডুমুরজলায় হেলিপ্যাড থেকে শান্তিনিকেতনের উদ্দেশ্যে রওনা দেয় তাঁর কপ্টারেই। এদিকে, শান্তিনিকেতন সফরে যাওয়ার বিষয় নিয়ে তিনি সাংবাদিকদের বলেন, “আমি কৃষকদের মেলায় যাচ্ছি, যা রবীন্দ্রনাথ ঠাকুর ১৯২২ সালে শুরু করেছিলেন। আমার হৃদয় কৃষকদের জন্য। আমি কৃষকদের পরিস্থিতি দেখতে যাচ্ছি”।

প্রসঙ্গত, এতদিন কপ্টার ছিল রাজভবন ও নবান্নের অন্যতম সংঘাতের বিষয়। এর আগে কপ্টার চেয়েও পায়নি রাজভবন। শেষমুহুর্তে অবশ্য বরফ গলে। রাজ্যপালকে কপ্টার দেওয়ার সিদ্ধান্ত নেয় রাজ্য। বৃহস্পতিবার সকালে এই কপ্টারেই শান্তিনিকেতন সফরে রওনা হন রাজ্যপাল।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প