স্টাফ রিপোর্টার, কোচবিহার: উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে এসে রাজ্যের কৃষির প্রশংসা করলেন রাজ্যপাল কেশরী নাথ ত্রিপাঠী। তিনি বলেন, এই রাজ্যের সরকার খাদ্য নিরাপত্তা সুনিশ্চিত করেছে এবং কৃষি নিয়ে যা বাঁধা বিপত্তি রয়েছে তা দূর করতে ভালো কাজ করেছে।

উত্তরবঙ্গে বন্যা, সহ একাধিক রোগে কৃষির ক্ষতি হয়েছে৷ কিন্তু এই এলাকার কৃষির উন্নয়নে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় ও রাজ্য সরকার এক যোগে কাজ করে অনেক সমস্যার সমাধান করতে পেরেছে বলে তিনি উল্লেখ করেন। উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ে শূন্য পদে দ্রুত শিক্ষক নিয়োগের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেছেন।

কোচবিহারের পুন্ডিবাড়িতে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ সমাবর্তন অনুষ্ঠিত হয়। এই সমাবর্তনে ডঃ কেশরী নাথ ত্রিপাঠি ছাড়াও উপস্থিত ছিলেন রাজ্যের কৃষি মন্ত্রী আশিস বন্দোপাধ্যায়, উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্র নাথ ঘোষ, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য চিরন্তন চট্টোপাধ্যায় প্রমুখ।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এইসিএআর-এর ডেপুটি ডাইরেক্টর এডুকেশন এনএস রাঠোর। এই সমাবর্তন অনুষ্ঠানে বিশিষ্ট কৃষি বিজ্ঞানী এবং ভারতীয় ঔষধ গবেষণা কেন্দ্র, লখনৌর ডিরেক্টর অধ্যাপক তাপস কুমার কুণ্ডুর হাতে ডক্টর অব সায়েন্স সম্মান তুলে দেন রাজ্যপাল। এছাড়াও এই সমাবর্তন অনুষ্ঠানে ১৮৬ জন ছাত্র ছাত্রীকে স্নাতক, ৮১ জনকে স্নাতকোত্তর এবং ২৬ জনকে ডক্টরেট ডিগ্রী প্রদান করা হয়।

এদিন রাজ্য পাল বলেন, একটি বিশ্ববিদ্যালয়ের মান নির্ভর করে তার ছাত্র ও শিক্ষকদের মানের উপর৷ এক্ষেত্রে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় অনেকটাই এগিয়ে রয়েছে। এই রাজ্য কৃষিতে ভালো কাজ করছে৷ তবে এই বিশ্ববিদ্যালয়ের পরিকাঠামো উন্নয়নে আরও অর্থের প্রয়জন৷ এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকপদ যেগুলি ফাঁকা রয়েছে সেই পদগুলিও দ্রুত পূরণের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন তিনি৷