কলকাতা- পরিচালক সৃজিৎ মুখোপাধ্যায় যেদিন গুমনামী ছবির কথা ঘোষণা করেছিলেন, সেদিন থেকেই জলঘোলা শুরু হয়েছিল। তার পরে একের পরে এক বিতর্কের মুখে পড়তে হয়েছে এই ছবিকে। ছবি মুক্তির পরে দর্শকদের মধ্যে থেকে মিশ্র প্রতিক্রিয়া এলেও বক্স অফিসে হিট গুমনামী। আর এবার খোদ পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকড় গুমনামী-র প্রশংসা করলেন।

নেতাজির মৃত্যু কি সত্যিই তাইহোকুতে বিমান দুর্ঘটনায় হয়েছিল নাকি উত্তরপ্রদেশের ফৈজাবাদের ভগবানজিই আসলে নেতাজি। এমন একটি গুরুত্বপূরণ বিষয়ে বেছে নেওয়ার জন্য সৃজিতের প্রশংসায় পঞ্চমুখ হন ধনকড়।

রাজ্যপাল যাতে এই ছবি দেখতে পান, তাই তাঁর জন্য গুমনামী-র বিশেষ স্ক্রিনিং-এর ব্যবস্থা করা হয়েছিল। আর সেই স্ক্রিনিং-এ সমস্ত ব্যস্ততা কাটিয়ে হাজির ছিলেন ধনকড়। সেই স্ক্রিনিং শেষেই সংবাদমাধ্যমের সামনে ছবির প্রশংসা করেন তিনি। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কেও যে তাঁর নেতাজি হিসেবে পছন্দ হয়েছে তা-ও জানান। ধনকড় বলেন, তাঁর ছবি দেখে মনে হয়নি যে অভিনয় করছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। নেতাজির চরিত্রে একেবারে ঢুকে গিয়েছিলেন অভিনেতা।

প্রসঙ্গত, এই ছবি নিয়ে একাধিকবার বিতর্কের মুখে পড়তে হয়েছিল সৃজিৎকে। এমনকী, নেতাজির জীবন ও কাজকে অবমাননা করার অভিযোগও উঠেছিল তাঁর বিরুদ্ধে। যদিও সৃজিৎ স্পষ্টই জানিয়েছিলেন এই ছবি মুখার্জি কমিশনের তথ্যের উপরে নির্ভর করে তৈরি। নেতাজির মৃত্যু বিমান দুর্ঘটনায় হয়েছিল, নাকি ভগবানজিই আসলে নেতাজি এই নিয়ে অন্তিম কোনও রায় দেওয়া হয়নি। ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তি পায় ২ অক্টোবর। এই মুহূর্তে রমরমিয়ে চলছে গুমনামী। ছবিতে রয়েছেন অনির্বাণ ভট্টাচার্য ও তনুশ্রী চক্রবর্তী।