কলকাতা: আবারও রাজ্যপাল জগদীপ ধনকড়ের নিশানায় মমতা বন্দ্যোপাধ্যায় নেতৃত্বাধীন সরকার। এবার রাজ্যের কৃষকদের বঞ্চনার অভিযোগ তুললেন রাজ্যপাল জগদীপ ধনকর। এমনকী এবিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও চিঠি লিখেছেন তিনি। রাজ্যপালের দাবি, কেন্দ্রীয় সরকারের প্রকল্পের সুবিধা থেকে বাংলার ৭০ লক্ষ কৃষক বঞ্চিত হয়েছেন।

কেন্দ্রীয় সরকারের পিএম কিষাণ প্রকল্প থেকে বঞ্চিত করা হয়েছে এরাজ্যের কৃষকদের। এরাজ্যের কৃষকরা কেন্দ্রের ৮৪০০ কোটি টাকার সুবিধা থেকে বঞ্চিত হয়েছেন বলে দাবি রাজ্যপালের। এবিষয়ে রাজ্য সরকারকেই কাঠগড়ায় তুলেছেন রাজ্যপাল।

তাঁর অভিযোগ, রাজ্য সরকারের উদাসীনতার জেরেই এরাজ্যের কৃষকরা কেন্দ্রের প্রকল্প থেকে বঞ্চিত হচ্ছেন বলে অভিযোগ ধনকড়ের। টুইটে তিনি লেখেন, ‘অন্নদাতাদের প্রতি এই ধরনের ব্যবহার দুর্ভাগ্যজনক। এই আচরণ নিষ্ঠুর রসিকতার সামিল৷ এটা ঐতিহাসিক অন্যায়৷’

২০১৮ সালের ১ ডিসেম্বর কেন্দ্রীয় সরকার পিএম কিষাণ প্রকল্প চালু করে। এই প্রকল্পের মাধ্যমে সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে টাকা পাঠায় কেন্দ্রীয় সরকার।

সারা দেশে কৃষকদের হাতে কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের মাধমে ৯২ হাজার কোটি টাকা তুলে দিয়েছে বলে দাবি রাজ্যপালের। কৃষক স্বার্থের কথা বিবেচনা করে রাজ্য সরকার কেন্দ্রের এই প্রকল্প কেন গ্রহণ করেনি তা নিয়ে এদিন প্রশ্ন তুলেছেন ধনকড়।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা