স্টাফ রিপোর্টার, কলকাতা: নজরুল মঞ্চে প্রাথমিক শিক্ষক সংগঠনের সঙ্গে বৈঠকে গত বৃহস্পতিবার গ্রেড পে ৩৬০০ করার আশ্বাস দিয়েছিলেন শিক্ষামন্ত্রী। জানিয়েছিলেন অর্থ দফতর অনুমোদন দিলেই সুখবর বয়ে আসবে প্রাথমিক শিক্ষকদের জন্য।

সেই আশ্বাস সত্যি করে শুক্রবারই স্কুল শিক্ষা দফতর জানিয়ে দিল শিক্ষামন্ত্রীর প্রস্তাবে অনুমোদন দিয়েছেন রাজ্যপাল। পয়লা অগাস্ট থেকে গ্রেড-পে ৩৬০০ হারে বেতন পাবেন প্রাইমারি শিক্ষকরা। এদিনই নিজের ফেসবুক অ্যাকাউনটে সেকথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। নিজের ফেসবুক অ্যাকাউনটে পশ্চিমবঙ্গ সরকারের স্কুল শিক্ষা দফতরের জারি করা নোটিশ পোস্ট করেছেন তিনি।

নিজের ফেসবুক অ্যাকাউন্টে পশ্চিমবঙ্গ সরকারের স্কুল শিক্ষা দফতরের জারি করা নোটিশ পোস্ট করে শিক্ষামন্ত্রী লিখেছেন, “আমি এখানে প্রাথমিক শিক্ষকদের গ্রেড-পে বৃদ্ধির নির্দেশপত্রের প্রতিলিপি দিলাম।”

কি লেখা রয়েছে রাজ্যপালের অনুমোদিত এই নির্দেশ পত্রে?

পশ্চিমবঙ্গ সরকারের স্কুল শিক্ষা দফতরের জারি করা এই নির্দেশ পত্রে লেখা রয়েছে, প্রশিক্ষিত এবং অপ্রশিক্ষিত প্রাথমিক শিক্ষকদের গ্রেড-পে বৃদ্ধির প্রস্তাব অনুমোদন করলেন রাজ্যপাল। প্রশিক্ষিত প্রাথমিক শিক্ষকদের গ্রেড-পে ২৬০০ থেকে বেড়ে হল ৩৬০০। ২ নম্বর স্কেলের পরিবর্তে ৩ নম্বর স্কেলে উন্নিত হল তাদের গ্রেড-পে। চাকরির শুরুতে ওইসব শিক্ষকদের বেতন ছিল ১৯,০০০ টাকা। বর্তমানে তা বেড়ে দাঁড়াবে ২৫,৫০০ টাকা। অপ্রশিক্ষিত শিক্ষকদের ক্ষেত্রে গ্রেড-পে ২৩০০ থেকে বেড়ে হল ২৯০০। এঁরা থাকলেন ২ নম্বর স্কেলেই। চলতি বছরের আগামী পয়লা অগাস্ট থেকে লাগু হবে নতুন এই পে-স্কেল।

উল্লেখ্য, শুক্রবার সল্টলেকে অনশনরত শিক্ষকদের ধর্না ১৪ দিনে পড়ল। এদিন ধরনা-মঞ্চে অবস্থানরত শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে দেখা করতে যান অভিনেত্রী-পরিচালিকা অপর্ণা সেন।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।