ওয়াশিংটনঃ  বাজেট ব্যায় নিয়ে কোনও সমঝোতা এখনও পর্যন্ত হয়নি। ফলে মার্কিন প্রশাসনের আংশিক অচলাবস্থা বড়দিনের ছুটি জুড়ে স্থায়ী হতে পারে বলে মনে করা হচ্ছে। সমস্যা সমাধানের ক্ষেত্রে সিনেটের রিপালিকান ও ডেমোক্রেটদের মধ্যে সমঝোতা হওয়া প্রয়োজন, কিন্তু তা না হওয়ায় সিনেটের অধিবেশন আগামী বৃহস্পতিবার পর্যন্ত মুলতুবী করা হয়েছে বলে খবর বিবিসির।

ফলে বড়দিনের সময়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডায় ছুটি কাটানোর কথা থাকলেও তা বাতিল করা হয়েছে। জানা গিয়েছে সমস্যার সমাধান না হওয়াতে ওয়াশিংটনেই প্রেসিডেন্ট ট্রাম্প থাকবেন বলে জানা গিয়েছে।

মেক্সিকো সীমান্তে দেওয়াল তৈরির জন্য বাজেট বরাদ্দে পাঁচ বিলিয়ন ডলার রাখার দাবি জানিয়েছিলেন ট্রাম্প। কিন্তু সিনেটের ডেমোক্রেটরা তাতে বাধ সাধলে শুক্রবার মধ্যরাতের পর সাটডাউন হয়ে যায় আমেরিকা। অন্যদিকে সময়ের মধ্যে বাজেট পাশ না হওয়াতে শনিবার দিনের শুরু থেকে সরকারের ১৫টি বিভাগের মধ্যে নয়টি বিভাগের কাজ বন্ধ হয়ে যায়।

যার ফলে কেন্দ্রীয় সরকারের প্রায় আট লাখ কর্মীকে বেতন ছাড়াই কাজ করতে বা বাধ্যতামূলক অস্থায়ী ছুটিতে বলা হয়েছে। চলতি বছর এই নিয়ে তৃতীয়বারের মতো কেন্দ্রীয় সরকারের তহবিল বরাদ্দ সময়ানুযায়ী হল না, তবে আগের দুটি অচলাবস্থা স্বল্প সময় স্থায়ী হয়েছিল। কিন্তু এবার এই অবস্থা দীর্ঘদিন পর্যন্ত চলতে পারে বলে মনে করা হচ্ছে।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও