নয়াদিল্লি: শ্রমমন্ত্রক থেকে বিজ্ঞপ্তি জারি। জানানো হল, করোনা ভাইরাসের জন্য ইপিএফও সদস্যরা এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশন থেকে নন রিফান্ডেবল অগ্রিম বাবদ টাকা তুলে নিতে পারবেন।

এই বিজ্ঞপ্তি মারফত ইপিএফ স্কিম ১৯৫২ সংশোধন করে অনুমতি দেওয়া হলো‌ তিন মাসের মূল বেতন এবং ডিএ অথবা সদস্যের ইপিএফ আকাউন্টে জমা থাকা অংকের ৭৫ শতাংশ যেটা কম তা এই মহামারী অথবা অতি মহামারীর কারণে তুলে নিতে পারা যাবে।

এই সংশোধিত প্রকল্প- এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (আমেন্ডমেন্ট) অরগানাইজেশন স্কিম ২০২০- শনিবার থেকে চালু হলো। এছাড়া এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অরগানাইজেশন তার ফিল্ড অফিসারদের নির্দেশ দিয়েছে ইপিএফ সদস্যদের থেকে পাওয়া এইধরনের আবেদন প্রসেস করার জন্য যাতে কঠিন সময় তাদের লড়াই করতে সহায়তা করা যায়। এই কথাই বিবৃতিতেে জানানো হয়েছে।

প্রসঙ্গত কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বৃহস্পতিবার জানিয়েছিলেন, করোনা ভাইরাস এর জন্য লকডাউন ঘোষণার ফলে যারা সরাসরি ক্ষতিগ্রস্ত তাদের স্বার্থ রক্ষার কথা চিন্তা করে সরকার কাজ করছে। ওইদিন অর্থমন্ত্রী এক লক্ষ ৭০ হাজার কোটি টাকার প্যাকেজের কথা ঘোষণা করেন। তারই অংশ হিসেবে ছিল ইপিএফ এর ক্ষেত্রে টাকা তোলার ক্ষেত্রে কিছু সংশোধন। আর তার আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করোনা ভাইরাস মোকাবিলার জন্য ২১ একদিনের লকডাউন ঘোষণা করেছিলেন।