নয়াদিল্লি: এই মুহূর্তে সকলের কাছে সোশ্যাল মিডিয়া খুব গুরুত্বপূর্ণ একটি মাধ্যম। অনেকেই নিজের মত প্রকাশ থেকে শুরু করে একাধিক ক্ষেত্রে ব্যবহার করে থাকেন এই মাধ্যম। তবে এবারে হ্যাকারের হানার সামনে একাধিক তাবড় ব্যক্তিত্ব। আর তার জেরেই ভারতের তরফে ট্যুইটারের কাছে একটি নোটিশ পাঠানো হয়েছে।

কারণ বিশ্ব জুড়ে এই হ্যাকিং-এর কবলে ভারতের কতজন রয়েছেন এবং গুরুত্বপূর্ণ তথ্য কতটা ক্ষতিগ্রস্ত হতে পারে সেই বিষয়ে জানার জন্য নোটিশ পাঠানো হয়েছে।

জানতে চাওয়া হয়েছে, ভারতের কতজন ইউজার ম্যালিসাস লিংক বা টুইট খুলেছেন বা সেই ধরনের সাইটে প্রবেশ করেছেন। কারণ এই মুহূর্তে সাইবার বিশেষজ্ঞরা জানিয়েছেন অপরাধীরা ম্যালিসাস লিংকের মাধ্যমে অনেককে আক্রমণ করছেন। আর সেই কারণেই ভারতের তরফে ইতিমধ্যে বিষয়টি টুইটারের কাছে জানানো হয়েছে।

পাশাপাশি যাতে ইউজারদের এই বিষয়ে সতর্ক কড়া হয় সেই সব কিছু জানতে চেয়েই নোটিশ পাঠানো হয়েছে ভারতের তরফে। ভারতে একাধিক রাজনৈতিক ব্যাক্তিত্ব থেকে শুরু করে সিনে তারকা এমনকি অনেক ব্যবসায়ীরা এই সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন। আর সেই কারণেই নিরাপত্তার কারণে দ্রুত ভারতের তরফে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। পাশাপাশি ভারত সরকারের তরফে ঠিক কি ধরনের আক্রমণ সাইবার অপরাধীরা করতে পারে এবং কি কারণে করতে পারে তাও জানতে চেয়েছে।

ট্যুইটারের তরফে এই বিষয়টি রোখার জন্য কি পদক্ষেপ নেওয়া হয়েছে, তা জানার জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে। সাইবার হানার খপ্পরে পড়েছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা থেকে শুরু করে আমাজনের সিইও জেফ বেজস সহ অনেকেই।

আর সেই কারণেই যাতে ভারতীয় কোন নাগরিক যাতে এই আক্রমনের মুখে না পড়েন এবং তার আগেই যাতে সতর্কতা মূলক পদক্ষেপ নেওয়া যায় সেই বিষয়ে সতর্ক ভারত সরকার।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.