নয়াদিল্লি : গুগল বড় বিনিয়োগ করতে চলেছে ভারতবর্ষে। আজ গুগল কর্তা সুন্দর পিচাই ঘোষণা করেছেন, ভারতের ৭৫ হাজার কোটি টাকা লগ্নি করবেন। আর এই লগ্নি করা হবে আগামী ৫ থেকে ৭ বছরের মধ্যে।

প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী সোমবার গুগল ও আলফাবেটের চিফ এক্সিকিউটিভ অফিসার সুন্দর পিচাইয়ের সঙ্গে বৈঠক করেন। বিভিন্ন বিষয় নিয়ে তাদের আলোচনা হয়। প্রধানমন্ত্রী এই দিন বিশ্বজুড়ে এমন অতি মহামারীর সময়ে নতুন কর্মসংস্কৃতি চ্যালেঞ্জের কেমন হবে তা নিয়ে বাণিজ্য জগতের নেতৃত্বের সঙ্গে আলোচনা করেন।

ওই আলোচনা শেষে সুন্দর পিচাই ‘ভারতের জন্য গুগল ষষ্ঠ বার্ষিক সংস্করণ ‘ শীর্ষক ভাষণ দেন। ভার্চুয়াল এই অনুষ্ঠানে সেই ভাষণ দিতে গিয়ে তিনি উল্লেখ করেছেন গুগলের গন্তব্য ভারত বলেও। পাশাপাশি জানান, গুগল ১০ বিলিয়ন ডলার (৭৫ হাজার কোটি টাকা) ভারতে বিনিয়োগ করবে আগামী ৫থেকে ৭ বছরে।

এদিন পরে সুন্দর পিচাই ব্যাখ্যা করেন এই লগ্নি কেমন ভাবে হবে। তিনি জানান, এটা করা হবে ইকুইটি ইনভেসমেন্ট, অংশীদারিত্ব এবং কর্মক্ষম,পরিকাঠামো ও ইকোসিস্টেমের লগ্নি ইত্যাদি মাধ্যমে।

এদিকে প্রধানমন্ত্রী মোদী টুইট করে জানিয়েছেন, এদিন সকালে সুন্দর পিচাইয়ের সঙ্গে তার আলোচনা ফলপ্রসূ হয়েছে। তিনি জানান বেশ কিছু বিষয় নিয়ে কথা হয়েছে বিশেষত প্রযুক্তি প্রয়োগে কেমন করে ভারতীয় কৃষক ,যুব এবং উদ্যোগীদের জীবনযাত্রা বদলে দেওয়া যায় তা নিয়ে।

তিনি জানিয়েছেন, আলোচনার সময় তিনি এবং সুন্দর পিচাই এই কোভিড-১৯ পরিস্থিতিতে নতুন যে কর্মসংস্কৃতি উদ্ভব হচ্ছে সে বিষয়ে কথা বলেন। পাশাপাশি তাদের আলোচনা হয়েছে দুনিয়াজুড়ে এই অতি মহামারী কেমন চ্যালেঞ্জের মুখে ফেলে দিচ্ছে বিভিন্ন ক্ষেত্রকে যেমন ক্রীড়া। পাশাপাশি তাদের মধ্যে কথা হয়, তথ্যের নিরাপত্তা এবং সাইবার নিরাপত্তা নিয়ে।

প্রধানমন্ত্রী উল্লেখ করেছেন, শিক্ষা ডিজিটাল ইন্ডিয়া ডিজিটাল পেমেন্ট এবং অন্যান্য বিভিন্ন ক্ষেত্রে গুগলের অবদানের কথা জেনে তিনি খুশি হয়েছেন। এদিকে জবাবে পিচাই টুইট করে, সময় দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন। আর ডিজিটাল ইন্ডিয়া নিয়ে তার আশাবাদী দৃষ্টিভঙ্গি এবং এই পথে তাদের কাজ চলবে বলে তিনি উত্তেজিত বলে জানিয়েছেন।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ