নয়াদিল্লি: “বেস্ট টয়লেট পেপার ইন দ্য ওয়ার্ল্ড”, “বেস্ট চাইনা মেড টয়লেট পেপার” অথবা “টয়লেট পেপার” লিখে সার্চ করলে নাকি গুগলে ভেসে উঠছে পাকিস্তানের জাতীয় পতাকা।বেশ কিছুদিন ধরেই ফেসবুক, ইনস্টাগ্রাম, ট্যুইটারের মত সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে মেমে, পোস্ট, স্ট্যাটাস আপডেট আকারে ব্যাপক হারে ভাইরাল হয়েছে স্ক্রিনশটটি। যা রীতিমত হাসির খোরাক।

আজ বিষয়টি নিয়ে মুখ খুলতে শোনা গেল খোদ গুগল মুখপাত্রকে। আইএএনএস-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, এমন কোনও প্রমাণ নেই যে মানুষ “বেস্ট টয়লেট পেপার ইন দ্য ওয়ার্ল্ড “, “বেস্ট চাইনা মেড টয়লেট পেপার”, অথবা শুধু “টয়লেট পেপার” লিখে গুগল সার্চ করলে পাক পতাকার ছবি ভেসে উঠছে।

“যখন আমরা এই বিষয়ে তদন্ত করতে শুরু করলাম,তখন আমরা এমন কোন তথ্য প্রমাণ পাই নি যাতে ওই ধরনের বিষয়গুলি লিখে সার্চ করলে পাকিস্তানের পতাকা দেখাচ্ছে।” বললেন গুগল মুখপাত্র।

তিনি বলেন, “বিভিন্ন সংবাদ মাধ্যমগুলি একটি মেমে ওয়েব সাইটের পুরনো স্ক্রিনশটকে ভিত্তি করে লিখেছেন, যা আমাদের ইউআই(ইউসার ইন্টারফেস)য়ের সঙ্গে সম্পূর্ণ অসঙ্গতিপূর্ণ। অথচ মিডিয়া রিপোর্ট বলছে, ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামার জঙ্গি হামলার ঘটনার পর থেকেই গুগলে এই অনুসন্ধানটি এখনও প্রতিভাত হচ্ছে। যা স্ক্রিনশট আকারে মেমে, পোস্ট, স্ট্যাটাস আপডেট আকারে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে ব্যাপক হারে ভাইরাল হয়েছে।