কিছুদিন আগেই ভারত সরকারের তরফ থেকে ব্যান করা হয়েছিল ৫৯ টি চিনা অ্যাপ। যা মূলত নিরাপত্তার কারণে করা হয়েছিল বলে জানানো হয়েছিল কেন্দ্রের তরফে। আর সেই সিদ্ধান্তের পরে ওই সকল অ্যাপ সরিয়ে নেওয়া হয়েছিল প্লে স্টোর থেকেও। আর এবার ফের গুগল বাতিল করল ২৫ টি অ্যাপ। যেগুলি সাধারণের ফেসবুকের গোপন তথ্য চুরি করছিল।

আর এবারে ফ্রান্সের সাইবার সিকিউরিটি ফার্ম ইভানার দাবির ভিত্তিতে গুগল বাতিল করল ২৫ টি অ্যাপ। জানানো হয়েছিল ওই সকল অ্যাপের সাহায্যে ব্যবহারকারীদের ফেসবুকের গোপন তথ্য চুরি করে নিচ্ছিল। আর সেই কারণেই গুগলের কাছে আবেদন জানানো হয়েছিল।

আর সেই আবেদনের ভিত্তিতে সরিয়ে নেওয়া হল ওই ২৫ টি অ্যাপ। জানা গিয়েছে ওই সকল অ্যাপ এখনও পর্যন্ত প্রায় ২.৩৫ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে। যদিও ওই অ্যাপ গুলির ফিচার এক্তার সঙ্গে অন্যটি সম্পূর্ণ আলাদা। কোন মিল নেই কিন্তু এই গুরুতর অভিযোগের পরে গুগলের তরফ থেকে পদক্ষেপ নেওয়া হল ওই সকল অ্যাপের বিরুদ্ধে। যাতে কারো নিরাপত্তা নিয়ে কোন সমস্যা দেখা না দেয়।

নতুন করে যে সকল অ্যাপ গুগল থেকে সরিয়ে নেওয়া হল তা হল super wallpapaer flashlight, padenatef, wallpaper level, contour level wallpaper, Iplayer &iwallpaper video maker, color wallpapers, pedometer, powerful flashlight, super bright flashlight, super flashlight, solitare, acurate scanning of qr code সহ আরও বেশ কিছু অ্যাপ। জানা গিয়েছে ওই সকল অ্যাপের মধ্যে super wallpaper flashlight ও padenatef মাত্র দুটি অ্যাপ ডাউনলোড হয়েছে ৫০০০০০ বার।

জানা গিয়েছে এই অ্যাপে রয়েছে মেলিস্যাস কোড। যার সাহায্যে ফোনে কোন অ্যাপ খোলা হচ্ছে আগে বা পরে তা সব ধরা যায়। আর এভাবেই এই অ্যাপ যে কোন গ্রাহকের ফেসবুকের গুরুত্ব পূর্ণ তথ্য চুরি করে নিচ্ছিল। আর সেই কারণেই নিরাপত্তার জন্য এই অ্যাপ গুলির বিরুদ্ধে পদক্ষেপ নিল গুগল। আর এর ফলে সাধারণের নিরাপত্তার দিক টি আরও মজবুত হবে বলে মনে করা যাচ্ছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ