বর্তমানে ফোন ছাড়া থাকা এই ভাবনাটাই অবাস্তব। ফোনের চার্জ কমে গেলে বা ফোন থেকে দূরে থাকার কথা ভাবলে মনে হয় জীবনটাই না চলে যাবে। কিন্তু অতিরিক্ত ফোন আসক্তিতে তৈরি হয় একাধিক সমস্যা। আর সেই সমস্যা থেকে রেহাই দেওয়ার জন্য গুগল নিয়ে এল তিনটি নতুন অ্যাপ্লিকেশন।

ENVELOPE, ACTIVITY, BUBBLES ও SCREEN STOPWATCH নামের এই অ্যাপ্লিকেশন গুলি আপাতত ANDROID ফোনে চলবে বলে জানা গিয়েছে। মনে করা হচ্ছে এই পদক্ষেপের ফলে কিছুটা হলেও লাগাম দেওয়া যাবে স্মার্ট ফোন ব্যবহারে।

সম্প্রতি android police নামের একটি ওয়েবসাইটে এই পদক্ষেপের খবর সামনে এসেছে। envelope অ্যাপ ব্যবহার করতে হলে কাগজে তা প্রিন্ট করে খামের মত ফোনের উপরে জড়িয়ে ফেলতে হবে। তার পরে শুধু ফোন ধরা যাবে এবং ডায়াল করা যাবে নম্বর। ক্যামেরা ব্যবহারের জন্য রয়েছে নয়া পদ্ধতি। আপাতত শুধু GOOGLE PIXEL 3A ফোনে ব্যবহার করা যাবে এই অ্যাপ।

এছাড়াও রয়েছে ACTIVITY BUBBLE এবং SCREEN STOPWATCH নামের দুটি অ্যাপ। এই দুটি অ্যাপ কয়েকটি ফোনে কাজ করবে। ওয়ালপেপার পরিবর্তন করে এই দুই অ্যাপ ব্যবহার করা যাবে। ACTIVITY BUBBLE এ ওয়ালপেপার পরিবর্তন করলে স্মার্টফোনে নতুন ওয়ালপেপার চলে আসবে। প্রতিবার ফোন আনলক করলে একটি করে বাবল যোগ হবে। এভাবেই সে ব্যবহারকারীদের সতর্ক করবে ফোন ব্যবহার নিয়ে।

একই ভাবে কাজ করবে SCREEN STOPWATCH। এতে ব্যবহারকারীরা কতক্ষণ ধরে ফোন ব্যবহার করবে তা জানা যাবে। আর এভাবেই মনে করা হচ্ছে কিছুটা হলেও কমানো যাবে ফোনের ব্যবহার।