অ্যান্টার্কটিকা : ইন্টারনেট জুড়ে ঘুরে বেড়াচ্ছে একটি ছবি। গুগল আর্থে পাওয়া সেই ছবি বলছে অ্যান্টার্কটিকায় বরফের চাঁইয়ের নীচে আইস শিপ বা বরফ জাহাজ রয়েছে। ৪০০ ফুট নিচে জাহাজের আকৃতির একটি বস্তু নজরে এসেছে। একটি বিশাল আইসবার্গের নিচে সেই জাহাজের ছবি ধরেছে গুগল আর্থ।

নিউজিল্যান্ডের দক্ষিণে এরকম জাহাজের আকৃতির বস্তু দেখা গিয়েছে। মনে করে হচ্ছে সেখানে কিছু লুকোনো বা চাপা পড়ে রয়েছে। ইউটিবার MrMBB333, প্রথম ই ছবিটি শেয়ার করেন। তাঁর ১০ মিনিটের ভিডিওতে এই ছবি সম্পর্কে বেশ কিছু তথ্য তুলে ধরেন।

তিনি বলেন, ১০ বছর ধরে পৃথিবীর বেশ কিছু অজানা তথ্য মানুষের সামনে তুলে ধরেছেন। এটিই তার অংশ। এই ভিডিওতে দেখা যাচ্ছে একটা বড় বরফের চাঁই।

কিন্তু এই ভিডিও থ্রিডি করলে জাহাজের আকৃতি ধরা পড়ছে। ওই ইউটিউবার বলছেন একে আপনি বরফের চাঁইয়ের জাহাজ বলতে পারেন। এই ভিডিওর শেষে ইউটিবার MrMBB333 জানাচ্ছেন এই জাহাজের এন্ট্রি পয়েন্ট ও এক্সিট পয়েন্টও লক্ষ্যণীয় ভাবে দেখা যাচ্ছে। জাহাজের দেওয়াল গুলিও খেয়াল করলে দেখা যাবে।

এই বরফের চাঁই সাধারণ ভাবে লক্ষ্য করলে সাধারণ আইসবার্গের থেকে কোনও পার্থক্য পাওয়া যাবে না। কিন্তু ভালো করে খুঁটিয়ে দেখলে একটি জাহাজের আকারের কিছু ওখানে দেখতে পাওয়া যাবে।

বরফের ৪০০ ফুট গভীরে সেটি চাপা পড়ে রয়েছে। তারই সঙ্গে হয়ত লুকোনো রয়েছে কত ইতিহাস। ইউটিবার MrMBB333য়ের পোস্ট করা এই ভিডিওটি ৫৫ হাজারেরও বেশি ভিউ পেয়েছে। তবে এই ভিডিওয়ের সত্যতা যাচাই করা হয়নি।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা