নয়াদিল্লি : ভারতের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়ে নতুন ডুডল প্রকাশ করল সার্চ ইঞ্জিন গুগল। ৭৪ তম স্বাধীনতা দিবসের সকালেই সেই ডুডল দেখা যায়। তবে এবার একটু অন্যধরণের ডুডলের সাক্ষী থাকল বিশ্ব। এদিন ভারতের সঙ্গীত ইতিহাসের ধারণা তুলে ধরা হয় ডুডলের মাধ্যমে। দেশের সমৃদ্ধ সঙ্গীত ঐতিহ্যকে তুলে ধরা হয় এবারের ডুডলে।

গুগল এই বছর সম্মান জানাল ভারতের ঋদ্ধ সঙ্গীত জগতকে। বৈচিত্র্যের মধ্যে ঐক্য ভারতের শক্তি। সেই ভাবনাকে সামনে রেখে গুগল দেশের বিভিন্ন প্রান্তের সঙ্গীত ঘরাণাকে তুলে এনেছে। ভারতের সঙ্গীত ইতিহাস ছয় হাজার বছরের পুরোনো। এবারের গুগল ডুডলে এই ঐতিহ্যকেই সম্মান জানানো হয়েছে।

এবারের ডুডলে দেখা যাচ্ছে ঢোল, সারেঙ্গি, বাঁশি, তুতারি, শেহনাই, বীণার মত যন্ত্রকে, যা দেশের সাংস্কৃতিক সঙ্গীত ঐতিহ্যকেই চিহ্নিত করছে। গুগল বলছে আজকের গুগল ডুডল তৈরি করেছেন মুম্বইয়ের অতিথি শিল্পী সচিন ঘানেকর। ভারতের ৭৪ তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে এটা তাঁর শ্রদ্ধার্ঘ্য। ১৯৪৭ সালের আজকের দিনেই স্বাধীনতা পেয়েছিল ভারত। উল্লেখ্য, পরাধীন ভারতের শেষ ভাইসরয় ছিলেন লুই মাউন্টব্যাটেন।

যাঁর হাত থেকে ভারতের স্বাধীনতার ক্ষমতা হস্তান্তরিত হয়। প্রথম প্রধানমন্ত্রী জহরলাল নেহেরু তাঁকে অনুরোধ করেছিলেন কিছুদিনের জন্য থেকে গর্ভনর জেনারেল অফ ইন্ডিয়ার পদ অলংকৃত করতে। ১৯২৯ সালের দিকে কংগ্রেসের সভাপতি থাকার সময় ‘পূর্ণ স্বরাজে’র ডাক দেন জওহরলাল নেহরু।

লর্ড মাউন্টব্যাটেনকে ১৯৪৭ সালের ৩০শে জুন ক্ষমতা হস্তান্তরের আদেশ দেয় ব্রিটিশ পার্লামেন্ট৷ কিন্তু সেই ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া সম্পন্ন হতে হতে আগস্ট মাস পর্যন্ত সময় লেগে যায়৷

১৯৪৭ সালের ১৫ই অগাষ্ট যখন লালকেল্লায় জহরলাল নেহেরু প্রথম স্বাধীন পতাকা তুলছেন, সেখানে উপস্থিত ছিলেন মাউন্টব্যাটেন ও তাঁর পরিবার। গুগলের হোমপেজে আঁকা এই ডুডল নজর কেড়েছে সবার৷ সারা দেশ জুড়ে প্রতি বছর যে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়, করোনা ভাইরাসের সংক্রমণের জেরে এবছর তা ছিল অমিল। তবে নি:শব্দ সেই উদযাপনে সামিল হয়েছে গুগলও৷ অবশ্য এটা নতুন নয়৷

বিগত বছরগুলিতেও গুগল ডুডলে স্থান পেয়েছে ভারতের স্বাধীনতা দিবস৷ ডুডলে ভারতীয় সঙ্গীতের ঐক্য মন কেড়েছে সবার। বহু নেটিজেন প্রশংসা করেছেন এই ডুডলের। গুগল জানিয়েছে ভারতীয় সভ্যতা ও সংস্কৃতির মিশেলে এবারের ডুডল তৈরি। যেখানে একই পংক্তিতে স্থান পেয়েছে ভারতের মতো বিশাল দেশের সঙ্গীতময় যাত্রার ব্যপকতা ও প্রসারতা। শুভ স্বাধীনতা দিবস ভারত।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।