নয়াদিল্লি: এবার থেকে সাধারণ মানুষের জন্য এক নয়া সুবিধা নিয়ে এল কেন্দ্রীয় সরকার। জানা গিয়েছে বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আধারের তথ্যের ভিত্তিতে প্যান নম্বর পাওয়ার সুবিধার উদ্বোধন করেন। যা সুবিধা দেবে সাধারণ করদাতাদের। আর এই বিষয়টি আয়কর দফতর নিজেদের সোশ্যাল মিডিয়াতে জানিয়েছেন এবং এও বলেছেন এই আবেদন পদ্ধতি অত্যন্ত সহজ।

এই সুবিধা তারাই নিতে পারবেন যাদের কাছে বৈধ আধার কার্ড রয়েছে। তাঁর সঙ্গে রেজিস্টার্ড মোবাইল নম্বর রয়েছে। কোন রকম কাগজ ছাড়াই খুব সহজেই এই আবেদন করা যাবে আর এ ক্ষেত্রে গ্রাহকদের বেশি সময় লাগবে না। মনে করা হচ্ছে ডিজিটাল ইন্ডিয়া তৈরি করার ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ এক পদক্ষেপ। পাশপাশি করদাতাদের এই পদক্ষেপের ফলে যথেষ্ট সুবিধা হবে। এছাড়াও জানানো হয়েছে এই আবেদনের জন্য কোনরকম খরচ করতে হবে না।

এই প্রক্রিয়াতে গ্রাহকদের প্যান কার্ডের আবেদন করতে হলে খুব সহজ কিছু ধাপ মনে রাখতে হবে। সে ক্ষেত্রে গ্রাহকদের আয়কর দফতরের ই ফাইলিং ওয়েবসাইটে যেতে হবে। তারপর ১২ ডিজিট আধার নম্বর দিতে হবে। তারপরে আধার নম্বরের সঙ্গে রেজিস্টার করা মোবাইলে একটি ওটিপি আসবে সেটিও দিতে হবে। তারপরে ১৫ ডিজিটের একটি নম্বর গ্রাহকদের জন্য আসবে। সেটির সাহায্যে এই ই প্যান গ্রাহকেরা ডাউনলোড করে নিতে পারবেন। এছাড়াও ওই ই প্যানের একটি কপি আবেদনকারীদের ইমেলে চলে যাবে। যদি আধারের সঙ্গে ইমেল আইডি দেওয়া থাকে। এই সুবিধা আসাতে অনেক মানুষের সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। খুব সহজেই তারা এই প্যান কার্ড পেয়ে যেতে পারবেন।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প