স্টাফ রিপোর্টার , কলকাতা : সপ্তাহ শেষে স্বস্তি বজায় রেখে একই থাকল জ্বালানীর দাম। এপ্রিলের প্রথম দিনেই কলকাতায় পেট্রোলের দাম এক ধাক্কায় এক টাকা বেড়েছিল পেট্রোলের দাম। অনেকেই একে অশনি সঙ্কেত বলছিলেন। এই সপ্তাগের শেষ পর্যন্ত তা যে অশনি হয়ে ওঠেনি তা স্পষ্ট। দাম থাক্ল অপরিবর্তিত। শনিবার পেট্রোলের দাম কলকাতায় ৭৩.৩০ টাকা। পয়লা এপ্রিল এক ধাক্কায় ১.০১ টাকা বৃদ্ধি পেয়ে এই দামে এসে পৌঁছেছিল পেট্রোলের দাম। তারপর থেকে একই জায়গার রয়েছে দাম।

শুক্রবারঅ কলকাতায় পেট্রোলের দাম ৭৩.৩০ টাকা। সারা বিশ্বে গাড়ি কম চলায় অপরিশোধিত তেলের দাম সবচেয়ে কম রয়েছে। এমন সময়ে কীভাবে পেট্রোলের দাম বেড়েছিল? বিশেষজ্ঞরা স্পষ্ট জানাচ্ছেন, যে হারে শুল্ক বাড়িয়ে রাখা হয়েছিল কেন্দ্রের পক্ষে তারই জেরে দেরীতে হলেই শেষ পর্যন্ত দাম বাড়ল। আর এটা হওয়ারই ছিল। এতদিন কোনওভাবে দাম আটকে ছিল , যখন বাড়ল তখন কলকাতায় ৭২.২৯ থেকে বেড়ে সোজা ৭৩-এর ঘরে পেট্রোলের দাম। এক ধাক্কায় ডিজেলের দাম এক টাকা বেড়ে যায়। এতদিন ৬৪.৬২ থাকার পর ডিজেলের দাম আজ ৬৫.৬২ টাকা হয়েছে। শুক্রবারেরর পর শনিবার দাম আপাত স্বস্তিই দিচ্ছে। দাম রয়েছে ৬৫.৬২ টাকাই।

এদিকে কেন্দ্র পেট্রোল ও ডিজেলের ওপর বসানো অতিরিক্ত শুল্কের মাত্রা বাড়াতে ব্যবস্থা নিয়েছে আগেই । পেট্রোলের ক্ষেত্রে তা করা হয়েছে লিটার পিছু ১৮ টাকা এবং ডিজেলের ক্ষেত্রে লিটার পিছু ১২ টাকা। আগের থেকে যা লিটার পিছু ৮ টাকা বেশি। যা পেট্রোলের ক্ষেত্রে ১০ টাকা এবং ডিজেলের ক্ষেত্রে লিটার পিছু ৪ টাকা বেশি। তার ফল পয়লাতেই স্পষ্ট হল।