নয়াদিল্লি: দেশের মানুষের জন্য বড়সড় সুখবর। এবার হয়তো শীঘ্রই আসতে চলেছে করোনার ভ্যাকসিন। বর্তমানে অনেকগুলি ভ্যাকসিনের ট্রায়াল চলছে। এখন পর্যন্ত ট্রায়াল হওয়া সবগুলিই সফল হয়েছে বলে জানানো হয়েছে। এবার ভ্যাকসিনের দ্বিতীয় পর্বের কাজ শুরু হচ্ছে।

কোভিড -১৯ এর হাত থেকে রক্ষা পাওয়ার জন্য ওষুধ প্রস্তুতকারী সংস্থা জাইডাস ক্যাডিলা জানাচ্ছে, প্লাজমিড ডিএনএ ভ্যাকসিন ‘জাইকোভি-ডি’ প্রথম ক্লিনিকাল ট্রায়ালে সফল হয়েছে, এখন বৃহস্পতিবার এর দ্বিতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়াল শুরু হচ্ছে।

ওই ওষুধ প্রস্তুতকারী সংস্থা জানাচ্ছে, এই পরীক্ষা শুরু হয়েছিল ১৫ জুলাই। ভ্যাকসিনের ডোজ দেওয়া লোকেরা বর্তমানে সুস্থ আছে বলে খবর মিলেছে। কোম্পানির চেয়ারম্যান পঙ্কজ আর প্যাটেল জানিয়েছেন, এখন দ্বিতীয় পর্বের ক্লিনিকাল ট্রায়াল শুরু হতে চলেছে।

দু’দিন আগে ভারতীয় মেডিকেল রিসার্চ কাউন্সিলের মহানির্দেশক বলরাম ভার্গব বলেছিলেন, জাইডাস ক্যাডিলা ডিএনএ ভ্যাকসিন ট্রায়ালের প্রথম পর্ব শেষ করেছে এবং আর ১১ জনকে নিয়ে দ্বিতীয় পর্বের কাজ শুরু হবে।

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ অনুসারে, দেশে বিভিন্ন পর্যায়ে তিনটি ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল চলছে।

এখন কবে ভ্যাকসিন পাওয়া যাবে সেই দিকে চাতক পাখির মতো অপেক্ষা করছে সাধারণ মানুষ। দেশে যে হারে সংক্রামণ বাড়ছে তাতে খুব একটা আশাজনক কাজ হচ্ছে না লকডাউনেও। তাই প্রত্যেকেরই আশা ভরসা বলতে এখন ভ্যাক্সিন-ই। জা কিনা দ্বিতীয় ধাপের পর তৃতীয় ধাপ পার করে আসবে বাজারে।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও