কলকাতা: ইরানের ধাক্কায় এবার কলকাতায় সোনার দাম ৪০ হাজার টাকা ছাড়াল ৷ শুক্রবার এই শহরে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম গিয়ে দাঁড়ায় ৪০,৫১০ টাকা যা আগের দিনের তুলনায় ৮৪৫ টাকা বেশী ৷ এর আগে সোনার এত বেশি দাম আগে কখনও বিকোয়নি।

দোকানে গিয়ে সোনা কিনতে গেলে আরও কিছুটা গাঁটের কড়ি খসবে কারণ, এই দামের সঙ্গে যুক্ত হবে ৩ শতাংশ জিএসটি।সেক্ষেত্রে মোট দাম ৪১ হাজার টাকা ছাড়িয়ে যাবে। এ দিন কলকাতায় ১০ গ্রাম ২২ ক্যারাট গহনার সোনার দাম ছিল ৩৮,৪৩৫ টাকা যা আগের দিনের থেকে ৮০৫ টাকা বেশি।

তবে শুধু ভারতের বাজার বলে নয়, গোটা দুনিয়া জুড়েই সোনার দাম বাড়তে দেখা গিয়েছে। ইরানে আমেরিকার ড্রোন আক্রমণে তথা সেখানে সেনা-কর্তার মৃত্যু ঘিরে রাজনৈতিক পরিস্থিতি জটিল হয়েছে এবং এ দিন গোটা বিশ্বেই লাফ দিয়ে সোনার দাম ১ শতাংশেরও বেশি বেড়ে যায়।

বাজার বিশেষজ্ঞদের মতে, সোনার ক্ষেত্রে এই দাম বৃদ্ধির পিছনে কোনও ব্যবসায়িক কারণ নেই। ফলে তাঁরা আশা করছেন আন্তর্জাতিক পরিস্থিতি আর তেমন বেশি ঘোরালো না-হলে সোনার দামও ক’দিন পরেই কিছুটা নেবে আসবে। তবে সেই মূল্য হ্রাসও সাময়িক কারণ গোটা দুনিয়া জুড়েই একটা আর্থিক সমস্যা চলছে৷ লগ্নিকারীদের মধ্যে একটা প্রবণতা রয়েছে , আর্থিক ক্ষেত্রে সমস্যা বাড়লেই তারা সোনাকেই বেছে নেয় বিনিয়োগের নিরাপদ আশ্রয় হিসেবে।

তাছাডা় বিশেষজ্ঞমহলের একাংশের অভিমত , ইরান ছাড়াও আর কিছু কারণ রয়েছে সোনার দাম বৃদ্ধির পিছনে ৷ যেমন ডলারের দাম বৃদ্ধির মতো ঘটনা৷