কলকাতা: করোনা ভাইরাসের প্রকোপে পড়ে বিশ্ব অর্থনীতি এখন টলমলে। করোনা ভাইরাসকে আটকাতে ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ দিনের লকডাউন ঘোষণা করেছে। এমনিতেই সোনার ব্যবসার অবস্থা ভালো নয় তার উপর এমন অবস্থায় পরিস্থিতি আরও জটিল হয়েছে। চরম সংকটে স্বর্ণ শিল্পের সঙ্গে যুক্ত ছোট ছোট কারিগররা। এদের অনেকেই এখন কাজ হারাবার আশঙ্কায় রয়েছেন।

তাদের কথা চিন্তা করে কিছু পরিকল্পনা করছে স্বর্ণ শিল্প বাঁচাও কমিটি। কমিটির কার্যকরী সভাপতি বাবলু দে kolkata24x7 এর কাছে তাদের সেই পরিকল্পনার কথা কথা জানিয়েছেন।

বাবলু দের মতে, এই পরিস্থিতিতে সকলের অসুবিধা হলেও চরম সংকটজনক অবস্থায় পরছে গরিব কারিগররা। প্রথমেই তাদের দিকে নজর দেওয়া দরকার। তিনি মনে করছেন, এই সব গরীব কারিগরদের আর্থিক সাহায্য করার জন্য একটা তহবিল গঠন করা দরকার। এই বিষয়ে তাদের সংগঠনের প্রাথমিক আলোচনা শুরু হয়েছে তবে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তিনি আশা করছেন তেমন কিছু সিদ্ধান্ত দু-একদিনের মধ্যে নেওয়া হবে।

তিনি জানান, তাদের সংগঠনের কাছে বেশ কিছু কারিগরের ব্যাংক একাউন্টের তথ্য রয়েছে। আপাতত তাদের দিয়ে কাজ শুরু করতে চান । পাশাপাশি আরও ব্যাংক একাউন্টের তথ্য জোগাড় করার চেষ্টা চলছে যদিও তা জোগাড় করতে এই পরিস্থিতিতে অসুবিধে হচ্ছে‌ বলে তিনি জানান। পরিকল্পনা অনুসারে ওইসব গরিব কারিগরদের একাউন্টে সরাসরি টাকা ফেলার ব্যবস্থা করা হবে।

বাবলু দের বক্তব্য, এক্ষেত্রে যে তহবিলটি তৈরি করা হবে তাতে যেমন তাদের সংগঠনের জমা টাকার একটা অংশ দেওয়া হবে তেমনি আবার অন্যান্য ট্রেডারদের কাছে আবেদন জানানো হবে অর্থ সাহায্য দেওয়ার জন্য। তার যুক্তি, যেমন প্রধানমন্ত্রী অথবা মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে স্বর্ণ ব্যবসায়ীরা অর্থ দান করছেন তেমনই তারা যদি কারিগরদের সাহায্যে এগিয়ে আসেন। তিনি চান, সর্বভারতীয় ভাবে এমন উদ্যোগ নিতে কারণ গোটা দেশেই সোনার কারিগররা ছড়িয়ে রয়েছেন। এজন্য দেশের স্বর্ণ ব্যবসায়ীদের অন্যান্য সংগঠনের সঙ্গেও যোগাযোগ করা হচ্ছে। তবে যদি তা একান্ত সম্ভব না হয় তখন স্থানীয় স্তরে এই উদ্যোগ নেওয়া হবে বলে তিনি জানিয়েছে।