সৌপ্তিক বন্দ্যোপাধ্যায় , কলকাতা : ডিজিটাল হচ্ছে ভারত। সবকিছুই এখন ‘App’-এর মাধ্যমে করার চেষ্টা চলছে। সেই তালিকায় ব্যাঙ্কিং থেকে পড়াশোনা সবই রয়েছে। জামাকাপড় কেনা কিংবা খাবার অর্ডার সবই হচ্ছে App’এর মাধ্যমে। এবার সেই তালিকায় খুব শীঘ্রই পড়তে চলেছে সেলুন শিক্ষা অর্থাৎ চুল কাটা থেকে শুরু করে হেয়ার স্টাইলিং সবকিছুই হবে App-এর মাধ্যমে। এমনই পরিকল্পনা গোদরেজের।

সম্প্রতি এই সংস্থা সেলুন ইন্ডাস্ট্রিকে অন্য মাত্রায় নিয়ে যাওয়ার জন্য বেশ কিছু নতুন পরিকল্পনা নিয়েছে। সেই ভাবনার মধ্যেই পড়ছে App-এর মাধ্যমে হেয়ার স্টাইলিং শেখানো , তাও একদম প্রফেশনালভাবে। তাদের পরিকল্পনার নাম ‘গোদরেজ প্রফেশনাল’। খুব শীঘ্রই এই App বাজারে আনবে সংস্থাটি।
এসোসিয়েট

গোদরেজের এসোসিয়েট ভাইস প্রেসিডেন্ট কেতন তকলকর বলেন, “আমরা ভারতীয় সংস্থা। ভারতীয়দের চুল নিয়ে আমরা বহু বছর ধরে কাজ করছি। ভারতের মানুষের চুলের ধাঁচ, চাহিদা, স্টাইল স্টেটমেন্ট আমরা বুঝি। সেই অনুযায়ী আমরা সিদ্ধান্ত নিয়েছি যে App-এর মাধ্যমে যদি হেয়ারস্টাইলিং শেখানো যায় তাহলে সেলুন ব্যবসার উন্নতি হবে। মানুষের চুলের গ্রোথ এবং স্টাইল স্টেটমেন্ট সম্বন্ধে একটা সুস্থ ধারনা তৈরী হবে।”

একইসঙ্গে তিনি বলেন, “আমরা দেখেছি যে অনেকেই আমাদের যে সব সেমিনার হয় আসেন কিন্তু কাজের কাজ কিচ্ছু হয় না। সঠিক শিক্ষা পড়াশোনা সবকিছুতেই প্রয়োজন।এই পড়াশোনা হবে অ্যাপের মাধ্যমে। আমরা মনে করি একটা চুল রং করার জন্য একটা নির্দিষ্ট বিজ্ঞান আছে। কার সঙ্গে কতটা সলিউশন মেশালে এবং কতটা রং ব্যবহার করলে চুলের গুনগত মান এবং স্টাইল দুটোই থাকবে সেটা জানা দরকার। সেটা এই অ্যাপের মাধ্যমে জানা যাবে।”

সোশ্যাল প্লাটফর্মে থাকলে যারা সেলুন নিয়ে কিছু করতে চাইছেন তাদের সঙ্গে সবসময় থাকা যাবে এবং ভাবনার আদানপ্রদান হবে। এতে সংস্থারও ভালো হবে বলে মনে করছে তারা।

এই পরিকল্পনা প্রকাশের অনুষ্ঠানে হাজির ছিলেন রেয়ান ডি রোজারিও, সিলভিয়া চেন, আশা হরিহরণের মতো হেয়ার স্টাইলাররা। তারা এদিন মডেলদের নিয়ে চুল কাটা এবং কালার করার পদ্ধতি দেখান। তারপরে হয় ramp walk। সবমিলিয়ে হেয়ার স্টাইলিং বিষয়কে অন্য মাত্রায় যেতে চলেছে তা বলা যেতেই পারে।