প্যারিস: বিশ্বজুড়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। সারা পৃথিবীতে মোট সংক্রামিতের সংখ্যা দাঁড়াল ১৮ মিলিয়ন। রবিবার রাত ১০ টা ৪০ এর হিসেব মোতাবেক এই তথ্য প্রকাশ্যে এনেছে এএফপি।

ওই পরিসংখ্যানে দেখা গিয়েছে, বর্তমানে মোট করোনায় আক্রান্ত মানুষর সংখ্যা ১ কোটি ৮০ লক্ষ ১১ হাজার ৭৬৩ জন। তথ্য জানাচ্ছে, শেষ ৪ দিনে ১০ লক্ষেরও বেশি করোনা সংক্রমণ ধরা পড়েছে।

জানা যাচ্ছে, মোট যত সংখ্যক সংক্রমণ ধরা পরেছে, তার অর্ধেকের বেশি সংক্রমণ ধরা পড়েছে আমেরিকা, লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান এলাকায়।

বর্তমানে সারা বিশ্বে করোনার দাপটে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে আমেরিকা। সেখানে বর্তমানে মোট আক্রান্তের সংখ্যা ৪৬ লক্ষ ৫৭ হাজার ৬৯৩ জন। আমেরিকায় মোট মৃত্যু হয়েছে, ১ লক্ষ ৫৪ হাজার মানুষের।

এরপরেই করোনা হানায় দ্বিতীয় স্থানে ব্রাজিল। সেখানে আক্রান্ত হয়েছেন ২৭ লক্ষ ৩৩ হাজার মানুষ, মৃত্যু হয়েছে ৯৪ হাজারের। এরপরেই তৃতীয় স্থানে ভারত। সাড়ে ১৭ লক্ষের বেশি সংক্রমণ নিয়ে ভারতে মোট মৃত্যু হয়েছে ৩৭ হাজারের বেশি মানুষের।

পরিসংখ্যান অনুযায়ী বিশ্বজুড়ে মোট মৃত্যু হয়েছে ৬ লক্ষ ৮৭ হাজার ৯৪১ জনের।

বিভিন্ন দেশের কাছ থেকে সংগ্রহ করা তথ্য ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার থেকে পাওয়া তথ্যের ওপর ভিত্তি করেই এই সংখ্যাগুলি সামনে এসেছে।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও