নয়াদিল্লি: নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ হারের সঙ্গে সঙ্গে বিশ্বকাপ কেরিয়ার তো বটেই, আন্তর্জাতিক কেরিয়ারেরও কি শেষ ম্যাচ খেলে ফেললেন ধোনি? ধোনির অবসর নিয়ে নানা মহলে নানা জল্পনা। বিশ্বকাপ থেকে ভারতের বিদায়ের সঙ্গে সঙ্গে বিশ্বজয়ী প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির অবসর কিন্তু বাকি সকল অনুরাগীর মত ভাবাচ্ছে প্রাক্তন অজি উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্টকেও।

বৃহস্পতিবার সোশাল মিডিয়ায় এক আবেগঘন বার্তায় ক্রিকেটে তাঁর অবদানের জন্য মহেন্দ্র সিং ধোনিকে কৃতজ্ঞতা জানালেন গিলি। টুইটারে এক বার্তায় মাহির উদ্দেশ্যে গিলক্রিস্ট লেখেন, ‘জানিনা তুমি আর খেলবে কিনা তবে ক্রিকেটকে অনেককিছু দেওয়ার জন্য এমএস ধোনি তোমাকে ধন্যবাদ।’ আবেগঘন বার্তায় তাঁর সংযোজন, ‘তোমার শান্ত স্বভাব এবং আত্মবিশ্বাস সবসময় প্রশংসিত হয়েছে।’ ধোনির বিদায় সন্ধিক্ষণে কেবল তাঁকে কৃতজ্ঞতা জানানোই নয়, ভারতীয় ফ্যানেদের প্রতিও বার্তা দিয়েছেন ওয়ান ডে’তে উইকেটের পিছনে ৪৭২টি শিকারের মালিক।

একইসঙ্গে সেমিফাইনাল হারের পর হৃদয়ভাঙা সমর্থকদের কঠোর না হওয়ার পরামর্শ দিয়েছেন কিংবদন্তি উইকেটরক্ষক। ভারতের অনুরাগীদের প্রতি তাঁর বার্তা, ‘ভারতীয় ফ্যান তোমরা ক্রিকেটারদের উপর কঠোর মনোভাব দেখিও না। বিশ্বকাপ জেতা খুব সহজ বিষয় নয়। সবকিছু ঠিকঠাক যাওয়ার পর একটা ছোট্ট একটা ভুলে তুমি শাস্তি পেতে পারো। ভারতীয় দল টুর্নামেন্টের অন্যতম এবং পুরো বিশ্বকাপে ওরা দৃষ্টিনন্দন ক্রিকেট উপহার দিয়েছে।’

এদিকে বিশ্বকাপের সেমিফাইনালে অপ্রত্যাশিত বিদায়ের পর দলের মিডল অর্ডারে খামতির কথা স্বীকার করে নিলেন কোচ রবি শাস্ত্রী। মিডল অর্ডারে দুর্বলতা বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার সবচেয়ে বড় কারণ বলে মনে করেন শাস্ত্রী। ‘মিডল অর্ডারে অবশ্যই একজন সলিড ব্যাটসম্যান প্রয়োজন ছিল। মিডল অর্ডারে একটি পজিশন বারংবার আমাদের সমস্যায় ফেলেছে। কিন্তু সেই সমস্যার সমাধান আমরা করতে পারিনি। রাহুল শুরুর দিকে দায়িত্ব পালন করছিল, কিন্তু ধাওয়ান হঠাৎ চোট পেয়ে গেল। এরপর শংকরকে বিকল্প হিসেবে ভাবা হলেও সেও চোট পেয়ে বসল। আমরা ভারসাম্য বজায় রাখতে পারিনি।’ একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানান কোহলিদের হেড স্যার।