জুরিখ: পুলিশি হেফাজতে কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে উত্তাল মার্কিন মুলুক। বিক্ষোভের আগুন ছড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের প্রায় সর্বত্র। ঘটনায় কার্যত কোণঠাসা ট্রাম্প সরকার। মিনেয়াপোলিস পুলিশ আধিকারিক ডেরেক চাউভিনকে জর্জ ফ্লয়েডের মৃত্যুর জন্য অভিযুক্ত করা হয়েছে। জর্জকে শ্বাসরোধ করে মৃত্যুর প্রতিবাদ এবং ন্যায়বিচারের দাবিতে যুক্তরাষ্ট্র ছাড়িয়ে সরব হয়েছেন বুন্দেসলিগার ফুটবলাররাও। আর ফুটবলের মাঠ থেকে জর্ডন স্যাঞ্চোদের এমন ন্যায়বিচারের দাবিকে সমর্থন জানালেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো।

বুন্দেশলিগার মঞ্চ থেকে বরুসিয়া ডর্টমুন্ড স্ট্রাইকার জর্ডন স্যাঞ্চো, মঞ্চেনগ্ল্যাডবাচ তারকা মার্কাস থুরাম কিংবা শালকে মিডফিল্ডার ওয়েস্টন ম্যাকেনির জর্জ ফ্লয়েড হত্যার ন্যায়বিচার দাবি করেন। ঘটনায় প্রাথমিকভাবে ফিফা জানায় ফ্লয়েড হত্যার প্রতিবাদ করতে গিয়ে ফুটবলাররা যাতে রাজনৈতিক কোনও বার্তা না দিয়ে বসেন সেদিকে খেয়াল রাখতে হবে ফুটবল লিগগুলোকে। ফিফার নির্দেশ পাওয়ার পর থেকেই জার্মান ফুটবল লিগ স্যাঞ্চোদের প্রতিবাদের ধরন নিয়ে তদন্ত শুরু করে।

এমন সময় সন্দেহ দূর করতে আসরে নামলেন ফিফা প্রেসিডেন্ট। এক বিবৃতি মারফৎ ইনফান্তিনো জানিয়েছেন, বুন্দেসলিগা ফুটবলাররা মাঠে থেকে যে ধরনের প্রতিবাদ করেছে বা ফ্লয়েডের মৃত্যুর পরিপ্রেক্ষিতে ন্যায়বিচার চেয়েছেন তাতে তাঁদের শাস্তি নয় বরং সাধুবাদ প্রাপ্য। ইনফান্তিনোর কথায়, ‘আমাদের প্রত্যেকেরই বর্ণবৈষম্যের বিরুদ্ধে গর্জে ওঠা উচিত। আমাদের সকলেই হিংসা বিরোধী। সেটা যে কোনও ধরনের হিংসা হতে পারে।’

বিশ্ব ফুটবলের গভর্নিং বডি এক বিবৃতি মারফৎ জানিয়েছে, ‘জর্জ ফ্লয়েডের মৃত্যুর মতো ট্র্যাজিক একটা পরিস্থিতিতে ফুটবলাররা যেভাবে আবেগের বহিঃপ্রকাশ ঘটিয়েছে ফিফা সেটা সম্পর্কে সম্পূর্ণ ওয়াকিবহাল।’ উল্লেখ্য, কেবল বুন্দেসলিগা ফুটবলাররাই নয়, অনুশীলনে জর্জ ফ্লয়েডের মৃত্যুর অভিনব প্রতিবাদ দেখান লিভারপুল ফুটবলাররা। লকডাউন পরবর্তী পর্যায়ে লিভারপুলের ফুটবলাররা সোমবার যুক্তরাষ্ট্রে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ ব্যক্তির মৃত্যুর পরে যে প্রতিবাদকারী রাস্তায় নেমেছিলেন তাদের প্রতি সংহতি প্রকাশ করেছেন।

জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিবাদ করেছেন টাইগার উডস, রাফায়েল নাদাল, কোকো গাফের মতো আন্তর্জাতিক অ্যাথলিটরা। রবিবার মার্কিন কৃষ্ণাঙ্গ বাস্কেটবল তারকা এল জেমস টুইটে লেখেন, ‘আমেরিকা আমাদের কেন ভালোবাসেনা?’

Proshno Onek II First Episode II Kolorob TV