নয়াদিল্লি: দারুণ সুযোগ ফিরিয়ে আনল কেন্দ্রীয় সকার। এখন আপনার টাকা মাত্র ১২৪ মাসে হবে ডবল। কিশান বিকাশ পাত্র স্কিমে এই দারুণ সুবিধা নিতে পারবেন আপনি। আসুন জেনে নেওয়া যাক এই স্কিম সম্পর্কে কিছু বিশেষ বিষয়-

আগেই বলা হয়েছে এই স্কিমের সময়সীমা ১২৪ মাস, অর্থাৎ ১০ বছর ৪ মাসে ডবল টাকা পাবেন বিনিয়োগকারী। তবে পোস্ট অফিসে এই স্কিমে কমেছে বার্ষিক সুদের হার, আগে যেখানে সংখ্যাটা ছিল ৭.৬ শতাংশ। সেখানে এবছর বার্ষিক সুদের হার দাঁড়িয়েছে ৬.৯ শতাংশে। এছাড়া এই স্কিমে বিনিয়োগ করলে বিনিয়োগকারী সরকারের পক্ষ থেকে গ্যারান্টি দেওয়া হয় যে বিনিয়োগ করা টাকা সুরক্ষিত রয়েছে।

উল্লেখ্য, ১৯৮৮ সালে যখন ইন্ডিয়া পোস্ট এই প্রকল্পটি চালু করেছিল, এটি জনগণের মধ্যে ক্রমশ জনপ্রিয় হয়ে ওঠে। ২০১১ সালে এই প্রকল্পটি বন্ধ করে দেওয়া হয়েছিল। ২০১৪ সালে নতুন সরকার গঠনের পরে এটি আবার চালু করে।

এখানে টাকা বিনিয়োগ করলে যেহেতু সরকারি নিরাপত্তা পাওয়া যায়, তাই এটা সুরক্ষিত। অন্যদিকে ২০২০-এর এপ্রিলে যদি কেউ বিনিয়োগ করেন সেক্ষেত্রে ২০৩০ এর জুনের পর তাঁর জমানো টাকার ডবল অ্যামাউন্ট পাবেন বিনিয়োগকারী।

এ বিষয়ে সোলাঙ্কি জানাচ্ছেন, আগে এই স্কিমের মেয়াদ ছিল ১১৩ মাস। কিন্তু এখন তা বাড়িয়ে করা হয়েছে ১২৪ মাস। উদাহরণ স্বরূপ জানিয়েছেন, এখন যদি কেউ এই স্কিমের আওতায় ১০০০ তাকা বিনিয়োগ করেন, সেক্ষেত্রে ১২৪ মাস ২০০০ টাকা পাবেন তিনি।

তবে এই স্কিমে আপনি যদি বিনিয়োগ করতে চান, সেক্ষেত্রে সবচেয়ে কমপক্ষে ১০০০ টাকা আপনাকে বিনিয়োগ করতেই হবে। এর চেয়ে কম পরিমাণ বিনিয়োগ করা যাবে না এই স্কিমে। এছাড়া এই স্কিমে বিনিয়োগ করলে আপনাকে এর জন্য কোনও কর দিতে হবে না। এমনকি এই স্কিমে আপনি এটি অন্য কোনও ব্যক্তির কাছে আপনার বিনিয়োগ স্থানান্তর করতে পারবেন।

Proshno Onek II First Episode II Kolorob TV