শুক্রবার রাতে প্রকাশ্যে আসে এক চাঞ্চল্যকর খবর। হ্যাক হয়েছে পাঁচ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য। রীতিমত প্রশ্নের মুখে পড়ে ফেসবুকের নিরাপত্তা৷ ফেসবুক এখন প্রায় প্রত্যেকের মোবাইলে। তাই, আপনিও হ্যাকের কবলে পড়ে থাকতেই পারেন।

আর এটি একটি বিশাল মাপের হ্যাকিং হয়েছে, যার ফলে ফেসবুকে দেওয়া সব তথ্য কেউ হাতিয়ে নিয়ে থাকতে পারে। সে ছবি হোক, বা চ্যাটবক্সের কথোপকথন। সবটাই হ্যাকারদের হাতে চলে গিয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। কিন্তু, কী ভাবে জানবেন, আপনার অ্যাকাউন্টটি হ্যাক হয়েছে কিনা কীভাবে বুঝবেন?

ফেসবুকের তরফে জানানো হয়েছে যে, আপনার অ্যাকাউন্ট যদি হ্যাক হয়ে থাকে, তাহলে সেটা আপনাকে নোটিফিকেশন দিয়ে জানানো হবে। নিউজ ফিডের উপরের দিকেই আসবে সেই নোটিফিকেশন।

তারা জানিয়েছে, বিষয়টি সামনে এসেছে গত মঙ্গলবার৷ বিষয়টির গুরুত্ব বুঝে সঙ্গে ফেসবুকের তরফে এ নিয়ে পুলিশের সঙ্গে যোগাযোগ করা হয়৷ দ্রুত সমস্যা সমাধানের জন্য তদন্তও শুরু করা হয়৷

ফেসবুকের তরফে জানা গিয়েছে, ব্যবহারকারীদের অ্যাকাউন্টের view as অপশন থেকেই হ্যাকাররা তথ্য চুরি করেছে৷ একই ভাবে ওই অপশন থেকে বিভিন্ন অ্যাকাউন্টের অপব্যবহারও করা হয়েছে৷

ফেসবুকের নিরাপত্তা বিষয়ক প্রধান গে রসন জানিয়েছেন, অ্যাকাউন্ট ব্যবহারকারীদের গোপনীয়তা ও নিরাপত্তা তাঁদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ৷ যা হয়েছে তার জন্য তাঁরা ক্ষমা প্রার্থী৷ এই পরিস্থিতিতে ব্যবহারকারীদের প্রতি ফেসবুক কর্তৃপক্ষের পরামর্শ, ফেসবুক অ্যাকাউন্টটি লগ আউট করে ফের লগ ইন করা উচিত৷

এর আগেও ফেসবুকের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছিল৷ ব্যবহারকারীদের তথ্য চুরি হয়ে যাওয়ার অভিযোগ উঠেছিল৷ তার পর ফের একই ঘটনা ঘটল৷ এবার কীভাবে বিশাল পরিমাণ অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেল সেই প্রশ্নই উঠছে৷

পরবর্তীকালে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কিনা, তা জানার জন্য একটি অপশন আপনি অ্যাকটিভ করে রাখতে পারেন। তাহলে সহজেই বুঝতে পারবেন আপনার অ্যাকাউন্ট কেউ হ্যাক করার চেষ্টা করছে কিনা। তার জন্য কী করতে হবে?

Step 1: Go to Account Settings and Enable Notifications

ফেসবুকে লগ ইন করে ডানদিকের উপরের কোনে “Account” বলে একটি অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করে একটি মেনু খুলে যাবে। সেখানে “Account Settings” অপশনে ক্লিক করুন। এরপর একটি পেজ খুলে যাবে সেখানে “Name,” “Password,” “Linked Accounts”-এর মত অপশন থাকবে। এরপর “change” অপশনে ক্লিক করুন। সেখানে দুটি অপশন দেখাবে। “Yes” বাটনটা অ্যাকটিভ করুন।

Step 2: Log In and Register Your Computer

এরপর আপনাকে একবার ফেসবুক লগ আউট করে আবার লগ ইন করতে হবে। লগ ইন করলে দেখাবে “Register this computer.” সেখানে এমন কিছু একটা নাম দিন যেটা আপনি মনে রাখতে পারবেন। এরপর আপনাকে জিজ্ঞেস করা হবে যে অন্য মেশিন থেকে লগ ইন করা হলে আপনি নোটিফিকেশন চান কিনা। সেখানে ”Yes” অপশনটি অ্যাকটিভ করুন।

এরপর থেকে আপনি জানতে পারবেন যে আপনার অ্যাকাউন্ট কেউ হ্যাক করেছে কিনা।