নয়াদিল্লি: করোনা মহামারির জেরে বিশ্বের কাছে ভিলেন হয়ে উঠেছে লাল চিন। প্রচুর কোম্পানি চিন থেকে তাঁদের ব্যবসা গোটাতে চলেছে বলে খবর রয়েছে। সম্প্রতি সামনে আসছে জার্মানি জুতোর কোম্পানি চিন থেকে তাঁদের ব্যবসা গুটিয়ে ভারতে এনে শুরু করতে চাইছে।

ব্র্যান্ড ভন ওয়েলেক্সের মালিক কাসা এভারজ জিএমবিএইচ সিদ্ধান্ত নিয়েছেন, ইট্রিক ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেডের সহযোগিতায় উত্তর প্রদেশের আগ্রায় নতুন করে কারখানা গড়বেন। সেখানে নতুন করে সব শুরু হবে।

গত মাসেই উত্তর প্রদেশ সরকার ইউএস ইন্ডিয়া স্ট্রাটেজিক পার্টনারশিপ ফোরামের উদ্যোগে বিদেশি বিনিয়োগকারীদের ভারতে আকৃষ্ট করার জন্য একটি ওয়েব সেমিনার অনুষ্ঠিত করেছিল। তার কিছুদিনের মধ্যেই এই সিদ্ধান্ত নিল ওই জার্মানি কোম্পানি। এছাড়া অ্যাডোব, বোস্টন সায়েন্টিফিক মাস্টার কার্ডস এবং ইউপিএস সহ অনেকগুলি সংস্থা ওয়েব সেমিনারে অংশ নিয়েছিল।

ভন ওয়েলেক্স ব্র্যান্ডটি বিশ্বের ৮০ টিরও বেশি দেশে বিক্রি হয়। পা, হাঁটু এবং পিঠে ব্যথা , আঘাত লাগা ইত্যাদি ক্ষেত্রে ভালো জুতো তৈরির ব্যাপারে নাম রয়েছে এই কোম্পানির। বিশ্বজুড়ে এই কোম্পানির ১০০ মিলিয়ন গ্রাহক রয়েছে।

উল্লেখ্য, এই প্রথম ভারতে এই কোম্পানি পা দিচ্ছে তা নয়। গত বছর থেকেই এদেশের মাটিতে ব্যবসা শুরু করেছিল ভন ওয়েলেক্স। বর্তমানে দেশজুড়ে ৫০০ টির-ও বেশি জায়গায় ও অনলাইনে এই ব্র্যান্ডের প্রোডাক্ট পাওয়া যায়।

উল্লেখ্য করোনার জেরে শুধু যে এই জার্মান কোম্পানবি ভারতে আসছে। তা মোটেই না। ভারতীয় মোবাইল প্রস্তুতকারক সংস্থা লাভা-ও রয়েছে এই তালিকায়। তাঁরাও চিন থেকে নিজেদের ব্যবসা গুটিয়ে নিয়ে ভারতে চলে আসতে চাইছে।

Proshno Onek II First Episode II Kolorob TV