নয়াদিল্লি: এক সময় তিনি ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখ্য অর্থনীতিক উপদেষ্টা ৷ অথচ তারই গবেষণায় উঠে এল- দেশের জিডিপি অতিরঞ্জিত৷ মঙ্গলবার প্রাক্তন মুখ্য অর্থনীতিক উপদেষ্টা অরবিন্দ সুব্রহ্মণ্যম একটি গবেষণা পত্র প্রকাশ করেন৷ ওই গবেষণা পত্রে ভারতের জিডিপি সম্পর্কে একদিকে যেমন প্রশ্ন তোলা হয়েছে এবং অন্যদিকে ভারতের অর্থনৈতিক পরিসংখ্যানকে পুনরায় বিবেচনা করার আবেদন জানানো হয়েছে।

গবেষণা পত্রটিতে দাবি করা হয়েছে ২০১১-১৭ সালের জিডিপি-কে ২.৫ শতাংশ হারে বিবেচনা করে অতিরঞ্জিত করা হয়েছে। অর্থাৎ টানা ৬ বছর ধরে দেশের জিডিপি বৃদ্ধির হার আগেভাগে আঁচ করতে গিয়েই হিসাবে বেশ কিছু ভুল হয়েছে। দেখা গিয়েছে, সেটা যেমন দ্বিতীয় ইউপিএ জমানায় তেমনই আবার প্রথম এনডিএ আমলেও।

প্রসঙ্গত, সুব্রহ্মণ্যমই প্রথম ব্যক্তি নন যিনি ভারতের জিডিপি নিয়ে প্রশ্ন তুলেছেন। কিন্তু এক্ষেত্রে তাঁর প্রশ্ন অন্য মাত্রা কারণ তিনি প্রধানমন্ত্রীকে যাবতীয় পরিসংখ্যানগত তথ্যে সাহায্য করতেন। তিনি স্বয়ং ২০১৪-১৮ পর্যন্ত আর্থিক উপদেষ্টা থাকাকালীন সময়ে তাঁরই কাজ ছিল যাবতীয় পরিসংখ্যান থেকে কেন্দ্র অর্থনৈতিক ক্ষেত্রে কী পদক্ষেপ নিতে পারে তা নিরীক্ষণ করা এবং তারই ভিত্তিতেই প্রধানমন্ত্রীকে নীতি নির্ধারণে সাহায্য করা হবে।

তাঁর দাবি তিনি সেই সময়ে সমস্যা চিহ্নিতকরণ করলেও পর্যাপ্ত সময় এবং জায়গা প্রয়োজন ছিল বিষয়টি সম্পর্কে সুনির্দিষ্ট সিদ্ধান্তে আসার জন্য। যদিও এত দিন বাদে কেন তিনি এই বিষয় নিয়ে মুখ খুলছেন তা নিয়েও প্রশ্ন উঠছে ৷

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ