কলকাতা: একদিকে চলছে বাঙালির দুর্গোৎসব। অন্যদিকে নবরাত্রি। দেশ জুড়ে উৎসবের মরশুম। তার মধ্যেই গ্যাসের দাম বাড়াল কেন্দ্রীয় সরকার।

মঙ্গলবার থেকে ভর্তুকিহীন এলপিজি সিলিন্ডারের দাম একধাক্কায় বেড়েছে ১৫ টাকা। গত মাসের শুরুতেও দাম বেড়েছিল। সেপ্টেম্বরের পর অক্টোবরে ফের বাড়ল দাম।

ভর্তুকিহীন প্রতি ১৪.২ কিলোগ্রামের সিলিন্ডার পিছু এলপিজির দাম দেশের বড় শহরগুলির জন্য ধার্য করা হয়েছিল ১৫.৫-১৬ টাকা। এর আগে সব মিলিয়ে সিলিন্ডার পিছু ১৬৩ টাকা দাম কমেছিল। কিন্তু পরপর দু’দফায় ফের বাড়ল গ্যাসের দাম।

চলতি বছরের জুলাই ও আগস্ট মাসে দিল্লি ও মুম্বইয়ে ভর্তুকিহীন এলপিজি সিলিন্ডার (১৪.২ কেজি) পিছু দাম কমানো হয়েছিল মোট ১৬৩ টাকা। কলকাতা ও চেন্নাইয়ে ভরতুকিবিহীন এলপিজি সিলিন্ডারের (১৪.২ কেজি) দাম কমেছে ১৬২.৫ টাকা।

আইওসি-র তরফে এর আগে এক বিবৃতিতে জানানো হয়েছিল, সম্প্রতি আন্তর্জাতিক বাজারে বিদেশি মুদ্রার দামে ওঠাপড়া, মুদ্রাস্ফীতির কারণে তাদের এলপিজি-র দামবৃদ্ধির সিদ্ধান্ত নিতে হয়েছে। পেট্রোপণ্য নিয়ে কেন্দ্রের নতুন নীতির পর এলপিজি-র দাম সাধারণত প্রতি মাসে ওঠানামা করে।

কেন্দ্রের তরফে পরিবার পিছু বছরে ১২টি সিলিন্ডারের জন্য ভর্তুকি দেওয়া হয়। ভর্তুকির টাকা প্রতি গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টে জমা পড়ে।