কলকাতা: মধ্যবিত্তের পকেটে আগুন। রান্নার গ্যাসের দাম বাড়ছে সাড়ে চার টাকা। এক ধাক্কায় অনেকটাই বাড়ছে দাম। জানা যাচ্ছে, আগামীকাল বুধবার থেকেই লাগু হবে নতুন দাম। তার ফলে ১৪.২ কেজি সিলিন্ডারের বাজার দর হচ্ছে ৬২০.৫ টাকা।

১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম সাত টাকা বেড়ে হচ্ছে ১২০০.৫০ টাকা। এক ধাক্কায় এতটা দাম বাড়ায় প্রবল চাপের মুখে পড়বে মধ্যবিত্ত। শুধু তাই নয়, লকডাউনের কারণে বহু মানুষের হাত কার্যত ফাঁকা। এই অবস্থায় গ্যাসের দাম বাড়ায় মধ্যবিত্তের সমস্যা বাড়বে বই কমবে না।

প্রসঙ্গত, জুনের প্রথম দিনেই কোপ পড়ে মধ্যবিত্তের পকেটে। বাড়ে ভর্তুকি বিহীন রান্নার গ্যাসের দাম। গত মাসের তুলনায় একেবারে ৩১ টাকা ৫০ পয়সা দাম বাড়ে। পাশপাশি ১৯ কেজির বাণিজ্যিক গ্যাসেরও দাম বেড়েছে ১০৭ টাকা ৫০ পয়সা। বাণিজ্যিক গ্যাসের দাম হয়েছে ১ হাজার ১৯৩ টাকা ৫০ পয়সা। কলকাতায় প্রায় ৩২ টাকা বাড়লেও নয়াদিল্লিতে এই দাম বাড়ে ৬৫ টাকা। চেন্নাইয়ে দাম বেড়ে হয় ৩৭ টাকা।

যাস সিলিন্ডারের উর্ধমুখী দামে এমনিতেই নাভিশ্বাস মধ্যবিত্তের। তার ওপর আরও দুঃসংবাদ শোনালেন কেন্দ্রীয় পেট্রেলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। শুক্রবার তিনি জানান, ধীরে ধীরে জ্বালানি গ্যাসের দামের ওপর থেকে সরকারি নিয়ন্ত্রণ সরিয়ে ফেলা হবে। আন্তর্জাতিক বাজার চলতি দামের সঙ্গে মিলিয়ে দাম নির্ধারিত হবে জ্বালানি গ্যাসের।

সংবাদ সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাতকারে প্রধান জানান, জ্বালানির চাহিদা সেপ্টেম্বর অক্টোবরে আবারও ফিরে আসবে। শুক্রবারও দাম বেড়েছে পেট্রোলের। এই নিয়ে ধারাবাহিকভাবে ২০দিন দাম বৃদ্ধি পেল পেট্রল ডিজেলের। শুক্রবার দিল্লিতে পেট্রোল ডিজেলের দাম ৮০ টাকার ঘর ছুঁয়েছে। গত দুবছরে এই প্রথম।

Proshno Onek II First Episode II Kolorob TV