স্টাফ রিপোর্টার, কলকাতা: এবার গ্যাস বুকিংয়ের ক্ষেত্রে নতুন নিয়ম চালু হচ্ছে। যাঁরা ইন্ডেন গ্যাসের(১৪.২ কেজির) গ্রাহক, তাঁদের গ্যাস বুকিংয়ের সময় মোবাইলে ওটিপি পাঠাবে সংস্থা।

তাদের দাবি, রান্নার গ্যাস ঠিক গ্রাহক পাচ্ছেন, সেটা নিশ্চিত করতেই এই নিয়ম চালু করা হচ্ছে। তবে এখনও এই নিয়ম বাধ্যতামূলক হয়নি। নতুন নিয়মটি পাইলট প্রজেক্ট হিসেবে কিছু জায়গায় কার্যকর হয়েছে বলে জানা গিয়েছে।

পড়ুন আরও- গ্যাসের ভর্তুকি কি অ্যাকাউন্টে ঢুকছে, চেক করে দেখুন ১ মিনিটে

ডিলাররা জানাচ্ছেন, নয়া নিয়মে কাজে আরও স্বচ্ছতা আসবে। ইন্ডেন সূত্রে জানা গিয়েছে, গ্রাহক গ্যাস বুকিং করার পর যখন ক্যাশ মেমো তৈরি হবে, তখন গ্রাহকের মোবাইল ফোনে একটি ছয় সংখ্যার ওটিপি আসবে। গ্যাস যখন ডেলিভারি হবে, তখন ওই ওটিপি দিতে হবে ডেলিভারি কর্মীকে।

পড়ুন আরও- কলকাতায় কর্মী নিয়োগ, ওয়াক ইন ইন্টারভিউতে যোগ দিন

ওই ডেলিভারি অথেন্টিকেশন নম্বরটি যতক্ষণ না ইন্ডিয়ান অয়েলের সার্ভারে আসবে, ততক্ষণ পুরো প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে না। ডিলারদের দাবি, সরকারি ভাবে বলা না হলেও, কোড না- জানালে পরে ভর্তুকির টাকা পেতে বা পরের সিলিন্ডার বুক করতে গিয়ে সমস্যায় পড়তে পারেন গ্রাহক।

ইন্ডেন কর্তৃপক্ষের দাবি, প্রকৃত গ্রাহকের বদলে বেআইনি ভাবে সিলিন্ডার অন্য গ্রাহকের কাছে পৌঁছনোর অভিযোগ আসছে। অডিটের সময়েও সরকারি ভর্তুকি ঠিক গ্রাহকের অ্যাকাউন্টে ঢুকছে কি না, তা নিশ্চিত করতেই এমন পদক্ষেপ। তবে মোবাইল না-থাকলে সিলিন্ডার দিয়ে সেখানেই ডেলিভারি বয় নিজের ফোনে অ্যাপে ক্যাশমেমো আপলোড করবেন।

অন্যদিকে, চলতি মাসের শুরুতেই রান্নার গ্যাসের দাম বেড়েছে সাড়ে চার টাকা। এক ধাক্কায় অনেকটাই বাড়ে দাম। জানা যাচ্ছে, গত বুধবার থেকেই লাগু হয় নতুন দাম। তার ফলে ১৪.২ কেজি সিলিন্ডারের বাজার দর হয় ৬২০.৫ টাকা।

১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম সাত টাকা বেড়ে হয় ১২০০.৫০ টাকা। এক ধাক্কায় এতটা দাম বাড়ায় প্রবল চাপের মুখে পড়েছে মধ্যবিত্ত। শুধু তাই নয়, লকডাউনের কারণে বহু মানুষের হাত কার্যত ফাঁকা। এই অবস্থায় গ্যাসের দাম বাড়ায় মধ্যবিত্তের সমস্যা বেড়েছে বই কমেনি।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।