তিমিরকান্তি পতি, বাঁকুড়া: বেশ কয়েক দিন ধরে বাঁকুড়ার হীড়বাঁধের আসবেড়িয়া গ্রামে ফাঁকা জমির গর্ত থেকে রহস্যজনকভাবে এক ধরণের গ্যাস নির্গত হওয়ায় এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। স্থানীয় সূত্রে খবর, নভেম্বরের তৃতীয় সপ্তাহে প্রথম এই ঘটনা নজরে আসে। পরে কয়েক দিন বন্ধ থাকার পর আবারও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটে।

এই ঘটনায় সংশ্লিষ্ট এলাকার ব্যাপক আতঙ্কের সৃষ্টি হয়। খবর দেওয়া হয় ইন্দপুর ব্লক প্রশাসনকে। প্রশাসনের নির্দেশে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ওই জায়গায় বাঁশের ব্যারিকেড দেওয়া হয়। ইতিমধ্যে জেলা প্রশাসনের নির্দেশে ঘটনাস্থল ঘুরে গেছেন মাইনিং বিশেষজ্ঞ বি রহমান।

স্থানীয় এক গ্রামবাসী বলেন, এই এলাকায় হঠাৎ করেই ফাঁকা জমির ফাটল দিয়ে গ্যাস বেরোতে দেখা যায়। প্রথম দিকে বিষয়টি নিয়ে আমরা কেউ গুরুত্ব দিইনি। একই ঘটনা গত কয়েক দিন ধরে চলতে থাকায় ও গ্যাসের পরিমান বাড়তে থাকায় গ্রামবাসীদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়। খবর দেওয়া হয় প্রশাসনকে। খবর দেওয়ার সঙ্গে সঙ্গেই প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ায় তারা খুশি বলেই জানিয়েছেন।

বুধবার সকালে খাতড়ার মহকুমা শাসক রাজু মিশ্র ও মহকুমা পুলিশ আধিকারিক বিবেক ভার্মাকে সঙ্গে নিয়ে ঘটনাস্থল পরিদর্শণে যান জেলাশাসক ডাঃ উমাশঙ্কর এস। তিনি স্থানীয় মানুষদের সঙ্গে এবিষয়ে কথা বলেন। পরে জেলাশাসক ডাঃ উমাশঙ্কর এস এই প্রতিবেদককে টেলিফোনে বলেন, ওই জায়গা থেকে বের হওয়া গ্যাস বিষাক্ত নয়। তবুও পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। স্থানীয় মানুষদের অযথা আতঙ্কিত না হওয়ার আবেদন জানিয়ে তিনি বলেন, আপাতত ওই এলাকায় পুলিশ পিকেটিং বসানো হয়েছে। একই সঙ্গে এবিষয়ে জেলাপ্রশাসনের তরফে সব ধরণের সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে বলে তিনি জানান।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব