কলকাতা: ‘Darkness cannot drive away darkness, only light can do that. Hate cannot drive out hate, only love can do that.’ -মার্টিন লুথার কিং এর এই উক্তিটি আমরা পরতে পরতে বুঝতে পেরেছি, গত বছর লকডাউনে যখন সারা পৃথিবী একজোট হয়েছিল একটাই উদ্দ্যেশে। তখনও ছিলো রাজনৈতিক বেড়াজাল, কিন্তু সর্বাঙ্গীন মঙ্গল সাধনাই তখন আমাদের সবার উদ্দেশ্য হয়ে উঠেছিল।

করোনার জেরে গৃহবন্দি থেকে লকডাউন এর সময় আমাদের প্রত্যেকের জীবনবোধ জীবনযাপন এবং জীবনদর্শন তিনটি পাল্টে গেছে। কেউ বুঝেছে পরিবারের মানুষগুলোর দাম, কেউ বুঝেছে সময়ের দাম আবার কেউ বুঝেছে সঞ্চয় কতটা জরুরি। আর সবথেকে বেশি বুঝতে পেরেছি আমরা সবাই, বড় বিপদ মোকাবিলা করতে আমাদের সকলকে এক সুরে একজোট হতে হবে। এ রকমই নানান অভিজ্ঞতার ঝুলি আমাদের প্রত্যেকের কাছে।

তেমনই লকডাউনে হওয়া অভিজ্ঞতার সম্ভার নিয়ে আসছেন পরিচালক গৌতম ঘোষ তার পরবর্তী শর্ট ফিল্ম, ‘সময়ের স্মৃতিমালা’য়। সিনেমায় জুটি হিসেবে দেখা যাবে মঞ্চ ও পর্দার দক্ষ অভিনেত্রী গার্গী রায়চৌধুরী ও আরেক পরিচালক, নাট্যব্যক্তিত্ব সুমন মুখোপাধ্যায়। এক বছর পর ক্যামেরার সামনে ফিরছেন অভিনেত্রী গার্গী রায়চৌধুরী।

শুটিংয়ের জন্য পুরুলিয়া তে পৌঁছে গেল ‘সময়ের স্মৃতিমালা’ র টিম। কলকাতা শহর থেকে শীত ধীরে ধীরে বিদায় নিয়েছে, বিরতির এখনও খুব একটা বাড়েনি শহরে। আর অন্যদিকে পুরুলিয়ায় এখন মাথার ওপরে সূর্য। ৩৮ডিগ্রী সেলসিয়াস গরমে ‘দারুণ অগ্নিবাণে’ শুট করে চলেছেন গার্গী রায়চৌধুরী,সুমন মুখোপাধ্যায়,গৌতম ঘোষ।

ছবিতে গার্গী রায়চৌধুরীর চরিত্রের নাম ‘সুমিতা’। গার্গী রায়চৌধুরী বরাবরই পর্দার জন্য তার চরিত্র নির্বাচনে একটু খুঁতখুঁতে। সেই কারণেই গার্গী তাঁর অভিনীত প্রতিটি চরিত্রের মাধ্যমে দর্শকের কাছে নিজেকে নতুন ভাবে তুলে ধরেন। এই ছবিতে প্রথমবারের জন্য প্লে ব্যাক করলেন অভিনেত্রী। তাও আবার রবীন্দ্রসঙ্গীত ‘কে বসিলে আজি, হৃদয়াসনে’-র সাথে। দর্শকের কাছে এই গান হবে একটা ফ্রেশ মিউজিক্যাল ‘ট্রিট’।

পলাশের সিজনে পুরুলিয়ায় চলছে শুটিং, তাই একথা বলার অপেক্ষা রাখে না, যে পরিচালক যখন গৌতম ঘোষ আর লোকেশন যখন পুরুলিয়া,তখন দারুণ ‘সিনিক বিউটি’ এই শর্ট ফিল্ম থেকে বোনাস পাওনা। শুটিং সারতে ছবির টিম দ্বিতীয় দিনে উপস্থিত হলো,পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ে।

দারুণ গরমে শুটিং করে ফিরে গার্গী রায়চৌধুরীর ক্লান্তি ধোয়ায় একটাই শব্দ, পরিচালক গৌতম ঘোষ যখন বলেন, “গার্গী দারুন”। এখবর অভিনেত্রী নিজেই জানালেন তাঁর সোশ্যাল সাইটে। “সময়ের স্মৃতিমালা” স্বল্প দৈর্ঘের ছবি। পুরুলিয়ার অযধ্যা পাহাড়! দ্বিতীয় দিন আজ। গতকালের মতোই উত্তাপে পুড়েছি আমরা.. প্রায় ৩৮ডিগ্রী সেলসিয়াস … তবে দিনের শেষে #গৌতমদার… “গার্গী দারুন!!!” ব্যাস ! সব ক্লান্তি উধাও…#somayersrmitimala #shortfilms #gautamghosh #Purulia”

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.