মুম্বই: দুর্নীতি কিংবা অন্যায়ের সঙ্গে কোনওরকম আপোস নয়, মহারাজকীয় অভিষেকে স্বচ্ছ-দুর্নীতিমুক্ত বিসিসিআই গড়ার ডাক দিলেন নয়া প্রেসিডেন্ট সৌরভ চন্ডীদাস গঙ্গোপাধ্যায়।

তেত্রিশ মাস সিওএ জমানার অবসানে সোমবার বাণিজ্যনগরী মুম্বইয়ে বোর্ডের মসনদে অধিষ্ঠান হল দেশের অন্যতম সফল অধিনায়কের। আর নয়া ইনিংস শুরু করে মহারাজ জানালেন, অধিনায়ক হিসেবে জাতীয় দলকে যেভাবে নেতৃত্ব দিয়েছেন, ঠিক সেভাবেই ভারতীয় ক্রিকেটের গভর্নিং বডিকে এগিয়ে নিয়ে যাবেন তিনি।

ন’মাসের জন্য বোর্ডের কার্যভার গ্রহণ করে বিসিসিআই প্রেসিডেন্ট হিসেবে এদিন তাঁর প্রথম সাংবাদিক সম্মেলন ছিল যথেষ্ট ইঙ্গিতপূর্ণ। সেখানে সৌরভ জানান, ‘আমি একদম আমার মতো করেই দায়িত্ব সামলাবো। সেখানে বিশ্বাসযোগ্যতার সঙ্গে আপোস করার কোনও প্রশ্নই নেই। ভারতীয় দলকে যেভাবে নেতৃত্ব দিয়ে এসেছি সেভাবে দেশের ক্রিকেট বোর্ডকেও এগিয়ে নিয়ে যাব।’

মহারাজ আরও বলেন, ‘প্রথমদিন আমি আজ যে কুর্সিতে বসলাম সেখানে এর আগে বহু দিকপালরা বসেছেন। ঠিক এমনটাই ঘটেছিল যখন আমি দেশের অধিনায়ক হয়েছিলাম। সবমিলিয়ে আমার একটা নির্দিষ্ট ভূমিকা রয়েছে, আমার সেরাটা দিয়ে সেটা পালন করার চেষ্টা করব।’

১৯ বছর আগে অধিনায়ক হিসেবে যখন দায়িত্ব নিয়েছিলেন, ভারতীয় ক্রিকেট তখন গড়াপেটার কালো ছায়ায় নিমজ্জিত। সেখান থেকে প্রিন্স অফ ক্যালকাটার নেতৃত্বে ভারতীয় ক্রিকেটে নতুন সূর্যোদয় উদাহরণ হয়ে রয়ে গিয়েছে। আর প্রেসিডেন্ট হিসেবে কার্যভার যখন গ্রহণ করছেন, দেশের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ডের অবস্হাও টালমাটাল।

প্রসঙ্গে সৌরভ বলেন, ‘আমাকে নয়া ভূমিকায় বেছে নেওয়ার জন্য আমি অত্যন্ত সম্মানিত। বিসিসিআইয়ের নয়া ইনিংস শুরু হল। কাকতলীয় বলুন, সৌভাগ্য বলুন কিংবা দুর্ভাগ্য আমি যখন অধিনায়ক পদে বসেছিলাম তখনও একই পরিস্হিতি ছিল।