লখনউ: মধ্যপ্রদেশ থেকে উত্তর প্রদেশ নিয়ে আসার সময় পালানোর চেষ্টা করার সময় পুলিশের এনকাউন্টারে মৃত্যু হয়েছে বিকাশ দুবের। বিবৃতিতে উত্তর প্রদেশ পুলিশ জানিয়েছে, তাঁরা বিকাশ দুবেকে সারেন্ডার করতে বলেছিল, কিন্তু সে গুলি চালায়। এরপর বাধ্য হয়েই পালটা জবাব দেয় পুলিশ।

পুলিশের বক্তব্য অনুযায়ী, যে গাড়িটি উলটে গেছে, সেই গাড়ির মধ্যেই ছিল বিকাশ দুবে। জানানো হয়েছে গাড়ি ওলটানোর পরেই পালানোর চেষ্টা করছিল বিকাশ দুবে। এক পুলিশ কর্মীর পিস্তল নিয়ে পালানোর চেষ্টা করে বিকাশ দুবে। পুলিশের দিকে সে গুলিও ছোঁড়ে বলা দাবি করা হয়েছে। এরপরেই পালটা গুলি চালায় পুলিশ।

কানপুর পুলিশ বিবৃতিতে বলেছে, গাড়ি উলটে পুলিশ ও অভিযুক্ত আহত হয়। এরপর বিকাশ দুবে এক কনস্টেবলের কাছ থেকে বন্দুক কেড়ে নিয়ে দৌড়াতে শুরু করলে, পুলিশও তাঁকে ধাওয়া করে আত্মসমর্পণ করতে বললে সে গুলি চালায়। এরপরেই আত্মরক্ষায় পালটা গুলি চালায় পুলিশ।

বিবৃতিতে বলা হয়েছে, “বিকাশ দুবেকে আহত অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়, হাসপাতাল তাঁকে মৃত বলে ঘোষণা করে।

উল্লেখ্য, বৃহস্পতিবার মধ্য প্রদেশের উজাইনের মহাকাল মন্দিরে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারের আগে বিকাশ দুবেকে শেষবার দেখা গিয়েছিল হরিয়ানায়। সেখান থেকে সে কীভাবে মধ্যপ্রদেশ গেল তা এখনও জানা যায়নি। তাঁর বাড়ি কানপুর থেকে ৬০০ কিমি দূরে গ্রেফতার করা হয় তাঁকে।

গত সপ্তাহে উত্তর প্রদেশের কানপুরে ৮ পুলিশ কর্মী হত্যার মূল অভিযুক্ত এই বিকাশ দুবে। পুলিশের ওপর হামলা চালানোর পর থেকেই পলাতক ছিল এই কুখ্যাত দুষ্কৃতি। তার নামে খুন, অপহরণ, দাঙ্গা, জোরজলুম করে টাকা আদায় সহ মোট ৬০ টি মামলা দায়ের রয়েছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ