নয়াদিল্লি: দীর্ঘদিন ধরে পলাতক গ্যাংস্টার রবি পূজারিকে অবশেষে দক্ষিন আফ্রিকা থেকে গ্রেফতার করা হয়েছে। দ্রুত তাঁকে ভারতে নিয়ে আসা হবে বলেও জানা গিয়েছে। তোলাবাজি সহ একাধিক অপরাধে যুক্ত এই রবি গত ১৫ বছর ধরে পালিয়ে বেড়াচ্ছিল। আগে তাঁকে গ্রেফতার করার পরে সেনেগালে নিয়ে যাওয়া হয় এবং সেখান থেকে তাঁকে হস্তান্তর করা হয়। সেনেগালে গত বছর গ্রেফতার করা হলেও জামিনে মুক্ত হয়েছিল সে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে কর্ণাটকের বাসিন্দা রবি পূজারিকে সোমবার সকালের মধ্যে বেঙ্গালুরু নিয়ে আসা হবে। তাঁকে জিজ্ঞাসাবাদে সিবিআই সহ শীর্ষ পুলিীোশি দফতর যোগ দিতে পারে বলে জানা গিয়েছে। আফ্রিকার কয়েকটি দেশেও তাঁর বিরুদ্ধে মামলাও চলছে। ২০০০ সাল থেকে মুম্বই বলি জগতে ত্রাস হয়ে উঠতে শুরু করেছিল রবি। এমনকি গায়ক অরিজিত সিং কেও হুমকি দিয়েছিল এই গ্যাংস্টার।

গত বছর গ্রেফতার হলেও জামিন পেয়েছিল রবি। তারপরে সেখান থেকে দক্ষিণ আফ্রিকা চলে গিয়েছিল। অবশেষে পুলিশের অভিযানে তাঁকে পশ্চিম আফ্রিকার সেনেগাল থেকে গ্রেফতার করা হয়।

দক্ষিণ আফ্রিকা এবং সেনেগাল পুলিশের যৌথ অভিযানে তাঁকে একটি গ্রাম থেকে গ্রেফতার করা হয়েছিল। সেখান থেকে তাঁকে সেনেগালে নিয়ে যাওয়ার পরে হস্তান্তর সম্পূর্ণ করেছিলেন ভারতের আধিকারিকেরা। শুরুতে ছোটা রাজনের দলে এক গুরুত্বপূর্ণ সদস্য ছিল রবি। তাঁর পরে দাউদ ইব্রাহিমের দলেও যোগ দিয়েছিল। তাই তাঁর গ্রেফতারকে যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছেন অনেকে।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও