বেঙ্গালুরু: এই মাসের তৃতীয় সপ্তাহ থেকে গগনযানের জন্য মহাকাশচারীদের দেওয়া হবে প্রশিক্ষণ। এমনটাই জানাল ইসরো। এই কারণে চারজন মহাকাশচারীকে ইতিমধ্যেই বাছা হয়েছে বলেও জানানো হয়েছে ইসরো প্রধান কে শিবানের তরফে।

গগনযান ভারতের প্রথম মানব মহাকাশযান অভিযান। যার জন্য নিশ্চিত করা হয়েছে চার মহাকাশচারীকে। জানানো হয়েছে, গগনযানের টেস্ট ফ্লাইট চলতি বছরে পাঠান হবে মহাকাশে।

কে শিবান জানান, এই মাসের তৃতীয় সপ্তাহে রাশিয়াতে শুরু হবে প্রশিক্ষণ। এছাড়াও চন্দ্রায়ন ৩ এবং গগনযানের জন্য এই প্রশিক্ষণ চলবে বলেও জানান। চাঁদের মাটিতে মুখ থুবড়ে পরা চন্দ্রযান ২ কে চিহ্নিত করার জন্য চেন্নাইয়ের প্রযুক্তিবিদকে ধন্যবাদও দিয়েছেন তিনি। কে শিবান জানিয়েছেন তারা বুঝতে পেরেছেন কোথায় রয়েছে চন্দ্রযান ২। এছাড়াও বিক্রম ল্যান্ডারে কি ভুল ছিল তাও তারা বুঝতে পেরেছেন। কি জন্য এমনটা হয়েছেন তাও জানিয়েছেন তিনি।

আরও পড়ুন – বর্ষশেষের রাতে মাদক খাইয়ে ধর্ষণ, ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা বললেন তরুণী

যে সময়ে চাঁদে পৌঁছনোর কথা ছিল ল্যান্ডার বিক্রমের তার কয়েক মিনিট আগেই সেই ল্যান্ডারের সঙ্গে ইসরোর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। এরপর থেকেই উৎকন্ঠায় কাটাচ্ছিলেন ইসরোর বিজ্ঞানীরা।

পরবর্তীকালে জানা গিয়েছিল ঠিক কোথায় রয়েছে চন্দ্রযান ২। চেন্নাইয়ের প্রযুক্তিবিদ নিজস্ব প্রযুক্তির সাহায্যে খুজেছিলেন ঠিক কোথায় রয়েছে চন্দ্রযান ২। নতুন বছরে নতুন ভাবে কিভাবে আবার ইসরো নিজেদের প্রমান করেন সেদিকে তাকিয়ে রয়েছেন সকলে।