মুম্বই : আজ প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বন্ধ থাকছে শেয়ারবাজার। বম্বে স্টক এক্সচেঞ্জ এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ বন্ধ থাকায় এদিন কোনওরকম লেনদেন হবে না । ফের বুধবার ২৭ জানুয়ারি বাজার খুলবে লেনদেনের জন্য। শনি এবং রবিবার বাজার বন্ধ থাকে। তাছাড়া দালাল স্ট্রিটে শেয়ার মার্কেট ২০২১ সালে ১৪ দিন ছুটি উপলক্ষে বন্ধ থাকবে । ২০২০ সালে এই রকম ছুটি ছিল স্টক মার্কেটে ১২ দিন।

এক নজরে দেখে নেওয়া যাক এই বছরে শেয়ারবাজারে (এনএসই এবং বিএসই )‌ছুটির দিন

১)২৬ জানুয়ারি- প্রজাতন্ত্র দিবস (মঙ্গলবার)
২)১১ মার্চ মহা শিবরাত্রি (বৃহস্পতিবার)
৩)২৯ মার্চ-হোলি (সোমবার)
৪)২ এপ্রিল-গুড ফ্রাইডে (শুক্রবার)
৫)১৪ এপ্রিল-বাবাসাহেব আম্বেদকরের জন্ম জয়ন্তী (বুধবার)
৬)২১ এপ্রিল- রাম নবমী(বুধবার)
৭)১৩মে- ইদ-উল-ফিতর(বৃহস্পতিবার)
৮)২১জুলাই -বকরী ইদ (বুধবার)
৯)১৯অগস্ট- মহরম(বৃহস্পতিবার)
১০)১০সেপ্টেম্বর-গণেশ চতুর্থী(শুক্রবার)
১১)১৫অক্টোবর-দশেরা(শুক্রবার)
১২)৪নভেম্বর-দিওয়ালি(বৃহস্পতিবার) (ছুটি তবে বিশেষ মুহরৎ ট্রেডিং হবে)
১৩)৫নভেম্বর- দিওয়ালি বালিপ্রতিপদ (শুক্রবার)
১৪)১৯নভেম্বর-গুরু নানক জয়ন্তী(শুক্রবার)

প্রসঙ্গত, সোমবার বাজার ছিল বেশ দুর্বল। লগ্নিকারীদের মধ্যে লাভের অংক ঘরে তুলতে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ার বেচার রীতিমতো প্রবণতা দেখা গিয়েছিল । পাশাপাশি একই কারণে আরও বেশ কিছু ব্য়াংক এবং অনান্য় শেয়ারের দাম কমতে দেখা গিয়েছে । এছাড়া ফের সীমান্তে ভারত চিন সংঘর্ষের খবরের নেতিবাচক প্রভাব পড়ে বাজারে।
সোমবার বিএসই সেনসেক্স গতদিনের তুলনায় ৫৩১পয়েন্ট বা ১.০৯ শতাংশ নেমে গিয়ে দিনের শেষে অবস্থান করছে ৪৮,৩৪৭.৬ পয়েন্টে। এদিন সেনসেক্সে সবচেয়ে দাম কমেছে রিলায়েন্সের ৫.৬ শতাংশ। এছাড়া যেসব শেয়ারের বেশ দাম কমেছে সেগুলির মধ্য়ে রয়েছে ইন্দাসিন্দ ব্যাংক(৫.৫ শতাংশ)এইচসিএল টেক (৩.৮৬ শতাংশ)এইডিএফসি (১শতাংশ)। অন্যদিকে নিফটি ১৩৩ পয়েন্ট বা০.৯৩ শতাংশ কমে গিয়ে দিনের শেষে অবস্থান করছে ১৪,২৩৯ পয়েন্টে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

জীবে প্রেম কি আদৌ থাকছে? কথা বলবেন বন্যপ্রাণ বিশেষজ্ঞ অর্ক সরকার I।