লন্ডন: ৭৩ বছর পর ইংলিশ প্রিমিয়র লিগের টপ টিয়ারে খেলার খুব কাছাকাছি পৌঁছেও শেষরক্ষা হল না ব্রেন্টফোর্ডের। মঙ্গলবার ওয়েম্বলিতে চ্যাম্পিয়নশিপ প্লে-অফের ফাইনালে ব্রেন্টফোর্ডকে ২-১ গোলে হারিয়ে প্রিমিয়র লিগে ফিরল ফুলহ্যাম। নির্ধারিত সময় গোলশূন্য থাকার পর ম্যাচের অতিরিক্ত সময়েই হল তিনটি গোল। জোড়া গোলে ম্যাচের নায়ক জো ব্রায়ান।

মায়চের প্রথমার্ধ জুড়ে এদিন দাপট বজায় রেখেছিল ফুলহ্যাম। ব্রেন্টফোর্ড গোলরক্ষককে একাধিকবার পরীক্ষার মুখে ফেলে তাঁরা। পক্ষান্তরে প্রথমার্ধ জুড়ে নিষ্প্রভ থাকার পর দ্বিতীয়ার্ধে ৭১ মিনিটে প্রথমবার ফুলহ্যাম গোলরক্ষক মারেক রোডাককে পরীক্ষার মুখে ফেলে ব্রেন্টফোর্ড। তবে নির্ধারিত সময় শেষ হয় গোলশূন্য ভাবেই। অতিরিক্ত সময়ের প্রথমার্ধের শেষে ব্রেন্টফোর্ড গোলরক্ষক ডেভিড রায়ার অসচেতনতার সুযোগে ফুলহ্যামকে এগিয়ে দেন ব্রায়ান।

১০৫ মিনিটে ৩৫ গজ থেকে একটি ফ্রি-কিক পায় ফুলহ্যাম। গোললাইন থেকে অনেকটা এগিয়ে রায়ার অবস্থান দেখে নিয়ে কার্লিং ডেলিভারি রাখেন ব্রায়ান। বল গোলে ঢোকার মুখে শরীর শূন্যে ছুঁড়ে দিয়েও নাগাল পাননি রায়া। দর্শনীয় ফ্রি-কিকে দলকে গুরুত্বপূর্ণ লিড এনে দেন ব্রায়ান। ১১৭ মিনিটে দ্বিতীয় গোলটির ক্ষেত্রে সতীর্থ আলেকজান্ডার মিত্রোভিচের সঙ্গে বক্সের মধ্যে ওয়াল খেলে বিপক্ষ গোলরক্ষককে পরাস্ত করেন ব্রিস্টল সিটির প্রাক্তন ফুল-ব্যাক ব্রায়ান। সংযুক্তি সময়ে ব্রেন্টফোর্ড একটি গোল শোধ করলেও প্রিমিয়র লিগে ফেরার জন্য তা যথেষ্ট ছিল না।

লিডস ইউনাইটেড, ওয়েস্ট ব্রমউইচের পর তৃতীয় দল হিসেবে প্রিমিয়র লিগে উন্নীত হল ফুলহ্যাম। গত মরশুমেই অবনমন ঘটেছিল তাঁদের। উল্লেখ্য, ১৬ বছর পর আসন্ন মরশুমে খেলবে তিনবারের ইপিএল জয়ী লিডস ইউনাইটেড। গতমাসের মাঝামাঝি সময়েই মার্সেলো বিয়েসলার প্রশিক্ষণে প্রিমিয়র লিগে খেলার বিষয়টি নিশ্চিত হয় তাঁদের। ৪৬ ম্যাচে ৯৩ পয়েন্ট সংগ্রহ করে চ্যাম্পিয়নশিপের শীর্ষে শেষ করেছে তাঁরা। ৮৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে শেষ করেছে ওয়েস্ট ব্রমউইচ। ব্রেন্টফোর্ড এবং ফুলহ্যাম দু”দলই ৮১ পয়েন্ট নিয়ে শেষ করায় প্লে-অফের মধ্যে দিয়ে বেছে নেওয়া হল তৃতীয় দলকে।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা