‘স্বপ্ন’ দুই অক্ষরের একটি ছোটো শব্দ। চেতন হোক বা অবচেতন স্বপ্ন দেখতে আমরা প্রত্যেকেই ভালোবাসি। কারণ, এই স্বপ্নের মাধ্যমে কিছুটা হলেও বাস্তব জগত থেকে হারিয়ে যাওয়া যায়। স্বপ্ন যে সব সময় সুখের হবে এমন নয়। মাঝরাতে দুস্বপ্নেও ঘুম ভেঙে যায় আমাদের। আবার ভালো কোনও স্বপ্ন দেখতে দেখতে আমরা হারিয়ে যায় অলীক সুখের জগতে।

স্বপ্ন বিভিন্ন ধরনের হয়। আবার তার ফলাফলও ভিন্ন হতে পারে। তবে ঘুমের মধ্যে ঠাকুর-দেবতার স্বপ্ন দেখলে সিদ্ধি লাভ হয়। এমন কথাই রয়েছে প্রচলিত। কারণ, ঘুমের ঘোরে ঈশ্বরের স্বপ্ন দেখলে তা আমাদের জীবনের জন্য মঙ্গল জনক। যেমন ঘুমের মধ্যে কেউ যদি শিবের স্বপ্ন দেখে বা তাঁর লিঙ্গ থেকে ত্রিশূল পর্যন্ত কোনও অংশের স্বপ্ন দেখেন তাও আমাদের জীবনে হিতকারক।
যদি কেউ স্বপ্নে শিব লিঙ্গ দর্শন করেন তাহলে তা তাঁর জন্য ভীষণ ভালো। স্বপ্নে শিব লিঙ্গের দর্শনের ফলে আপনার জীবনে বিভিন্ন সমস্যার সমাধান ঘটবে। অতীতের কোনও ঘটনা আপনাকে কষ্ট দিলে তা থেকে মুক্তি পাবেন আপনি।

স্বপ্নে শিব-পার্বতী দর্শন:- যদি স্বপ্নে শিব-পার্বতীর দর্শন মেলে তাহলে খুব তাড়াতাড়ি ভালো কোনও খবর পাওয়ার সম্ভাবনা রয়েছে আপনার। সেই সঙ্গে ধন সম্পদের দিক থেকেও হতে পারেন আপনি লাভবান। ফলে স্বপ্নে শিব-পার্বতীর দর্শন অবশ্যই ভালো।

স্বপ্নে নৃত্যরত শিব:- স্বপ্নে নৃত্যরত অবস্থায় শিব ঠাকুরের দেখা পেলে তা অত্যন্ত সৌভাগ্যের আপনার জন্য। এরফলে খুব শীঘ্রই বড় কোনও সমস্যা থেকে মুক্তি পেতে পারেন আপনি। যদিও তার আগে কিছুটা কষ্ট করতে হবে আপনাকে।

স্বপ্নে শিব মন্দির:- স্বপ্নে যদি কেউ শিব মন্দির দেখেন তাহলে খুব তাড়াতাড়ি প্রচুর অর্থসমাগমের সম্ভাবনা রয়েছে আপনার। এছাড়াও কোনও শারীরিক অসুস্থতা থাকলে তার থেকেও মিলবে রেহাই। এছাড়াও যারা মাইগ্রেনের সমস্যায় ভুগছেন তাঁরাও এই সমস্যা থেকে পাবেন মুক্তি।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ