স্টাফ রিপোর্টার , কলকাতা : শ্রীলঙ্কা পেরিয়ে মৌসুমি বায়ু ভারতের মূল ভূখণ্ডে ঢুকছে। এমনটাই জানাচ্ছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর। ইতিমধ্যেই দক্ষিণ পূর্ব আরব সাগরে নিম্নচাপ তৈরি হচ্ছে।

এই নিম্নচাপের টানেই কেরলে বর্ষা ঢুকে পড়বে। যা সম্ভবত জানা যাচ্ছে পয়লা জুনে কেরলেও চলে আসতে পারে। তবে বর্ষার এবার পথে দেরি হচ্ছে না। ভারতে এবার বর্ষা আসছে আবহাওয়ার ক্যালেন্ডার মেনেই। তবে বেসি বর্ষার আশঙ্কা রয়েছে

এর দিকেই তাকিয়ে রয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কারণ কেরলে বর্ষার গতিবিধির উপরেই নির্ভর করে বাংলায় মৌসুমী বায়ুর প্রবেশ। বৃহস্পতিবার আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জকে ঘিরে ফেলে বর্ষার মেঘ। আমফান ধাক্কা দিয়ে আগেই আন্দামানের দিকে দক্ষিণ-পশ্চিমী মৌসুমী বায়ুকে ঠেলে দিয়েছিল। তার উপর ক্রমাগত পূবালী হাওয়া এবং মেঘের উপর নির্ভর করে দক্ষিণ বঙ্গপসাগরে আরও এগিয়ে আসে দক্ষিণ-পশ্চিমী মৌসুমী বায়ু এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জকে সম্পূর্ণ ঘিরে ফেলে বর্ষা।

বাংলায় বর্ষা আসবে ১১ জুন নাগাদ। সাধারণত ১৫ জুন বাংলায় বর্ষা আসে। কিন্তু সাগরের হওয়ার ধাক্কা এবং অপরদিকে আমফান এগিয়ে আনছে বাংলায় বর্ষা আগমনের সময়কে। এমনটাই জানাচ্ছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর। এদিকে সেই অনুযায়ী দেখা যাচ্ছে, সারা রাজ্য জুড়ে ক্রমে বাড়ছে বৃষ্টির পরিমান। প্রায় বর্ষার দিকে যে রাজ্য এগোচ্ছে তা স্পষ্ট বিগত দিন দুয়েকের বৃষ্টির পরিমান ও সময়কাল দেখলে।

\আজ রবিবার পর্যন্ত সকালবেলা পর্যন্ত আসানসোলে ১২.৭ মিলিমিটার, বালুরঘাট ১.৩, বাঁকুড়া ১৬.৪, বাঁকুড়ায় ১৩.২, কোচবিহারে ১১.৬,দার্জিলিং ৯.১, দমদমে ০.৮, জলপাইগুড়ি ১৪.৪, মালদহে ০.৭,পানাগড়ে ৪৯.৪, পুরুলিয়ায় ৫৬.০, শ্রীনিকেতনে ১২.০ , শিলিগুড়িতে ২.৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সমগ্র রাজ্যের সর্বোচ্চ গড় তাপমাত্রা ছিল গত ২৪ ঘন্টায় ৩৩ ডিগ্রি সেলসিয়াস। উত্তরবঙ্গে সর্বনিম্ন তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিনবঙ্গে গড় তাপমাত্রা সর্বনিম্ন ২৫ ডিগ্রি সেলসিয়াস।

Proshno Onek II First Episode II Kolorob TV