লন্ডন: ফের ধেয়ে আসছে আরও এক ঘূর্ণিঝড়। সোমবারই ব্রিটেনের বুকে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘ওফেলিয়া’। এমন সতর্কবার্তাই দিয়েছে আবহাওয়া দফতর। আর এই ঘূর্ণিঝড়ের পূর্বাভাস পেয়েই আয়ারল্যান্ডে জরুরিকালীন বৈঠক বসেছে।

জানা গিয়েছে, ১৬৯ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে এগিয়ে আসছে ওই ঝড়। ক্রমশ আটলান্টিক মহাসাগরের আজোরে আছড়ে পড়বে ওই ঝড়। গতিপথ দেখে এমনটাই অনুমান করা হচ্ছে। ক্রমশ গতি বাড়িয়ে আছড়ে পড়বে ব্রিটেনে। ঠিক ৩০ বছর আগে এরকমই এক ভয়ঙ্কর ঝড়ে ১৮ জনের মৃত্যু হয়েছিল। ব্রিটেনের বিভিন্ন অংশে ১১৩ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে আঘাত করবে ওই ঝড়।

আরও পড়ুন: ৩০০ বছরের ইতিহাসে প্রথম! ঘূর্ণিঝড়ে বিলুপ্ত গোটা দ্বীপের মানুষ

আবহাওয়া দফতর সূত্র খবর, সোমবার বিকেলের মধ্যেই এসে পড়বে ঘূর্ণিঝড় ‘ওফেলিয়া’। আর তার জেরে বিপর্যস্ত হবে বিদ্যুৎ পরিষেবা, বন্ধ হয়ে যাবে বিমান পরিষেবা, সমুদ্রে উপকূলে ব্যাপক আকারের ঢেউ উঠবে। তার জন্য আগেই সতর্কবার্তা জারি করা হয়েছে। সোমবার থেকে মঙ্গলবার পর্যন্ত এই সতর্কবার্তা দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে অপ্রয়োজনে কোথাও যেতে নিষেধ করছে সরকার।

বিবিসি ওয়েদার রিপোর্টে দাবি করা হয়েছে, ওইদিন একদিকে যখন ঝড় আছড়ে পড়বে ব্রিটেনের একাংশে। অন্যদিকে, তখন ব্রিটেনের পূর্ব অংশে তাপমাত্রা থাকবে স্বাভাবিকের তুলনায় বেশি। তাপমাত্রা থাকবে ২২-২৩ ডিগ্রি। যেখানে এইসময় তাপমাত্রা থাকে ১৫ ডিগ্রির আশেপাশে।

আরও পড়ুন: হাজার কিলোমিটার বেগে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘জোস’