নয়াদিল্লি: ভারতের প্রতিরক্ষা ব্যবস্থার ইতিহাসে বড় দিন বুধবার অর্থাৎ ২৯ জুলাই। ফ্রান্স থেকে ভারতের হাতে এল রাফায়েল ফাইটার জেট। প্রথম পর্যায়ে ৫টি ফাইটার জেট এসে পৌঁছল ভারতে। অম্বালা এয়ারবেসে এই জেটগুলি এসে পৌঁছয়। বায়ুসেনার শক্তি বৃদ্ধি করে প্রতিবেশিদের বুকে কাঁপন ধরাবে রাফায়েল, মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

এদিকে, গত দুই দশকের সবচেয়ে বড় প্রতিরক্ষা চুক্তি রাফায়েলের মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। ৭,৩৬৪ কিলোমিটার পথ পাড়ি দিয়ে এই ফাইটার জেটগুলি এসেছে বলেই খবর। ৩৬টি সুপারসোনিক ওমনিরোল কমব্যাট এয়ারক্রাফটের মধ্যে এই ৫টি ফাইটার জেট প্রথম পর্যায়ে পাঠানো হচ্ছে। এখনও পর্যন্ত ১২ জন ভারতীয় বায়ুসেনার পাইলট রাফায়েল চালানোর প্রশিক্ষণ নিতে পেরেছেন।

ভারত ও ফ্রান্সের চুক্তি অনুসারে মোট ৩৬টি ফাইটার জেট হাতে পাবে ভারত। ফলে ৩৬জন বায়ুসেনা পাইলটকে রাফায়েল চালানোর প্রশিক্ষণ নিতে হবে। এর মধ্য়ে বেশিরভাগ পাইলটকেই ফ্রান্সে গিয়ে প্রশিক্ষণ নিতে হবে বলে খবর। কয়েকজনকে ভারতে প্রশিক্ষণ নিতে হবে।

ভারতীয় বায়ুসেনার পাইলটরাই ফ্রান্সে গিয়ে প্রশিক্ষণ নিয়ে এই রাফায়েলগুলি উড়িয়ে নিয়ে এসেছেন দেশে। ভারতীয় পাইলটদের দক্ষতার রীতিমতো প্রশংসা করেছে ফ্রান্স। তাঁদের কথায় এই পাইলটরা অসামান্য দক্ষ ও অত্যন্ত সাবলীল। অত্যন্ত সুচারুভাবে ও নিপুণপভাবে নিজেদের প্রশিক্ষণ শেষ করেছেন ভারতীয় পাইলটরা, বলে জানিয়েছেন ফরাসী দূত।

ভারতে নিযুক্ত ফরাসী রাষ্ট্রদূত ইম্যানুয়েল লেনাইন জানান পাইলটরা যেমন দক্ষ, তেমনই রাফায়েল চালানোর প্রশিক্ষণও সুন্দরভাবে শেষ করেছেন তাঁরা। এই ফাইটার জেট ওড়ানোর জন্য পুরোপুরি তৈরি তাঁরা। অম্বালায় এই ফাইটার জেটগুলি নিয়ে আসছেন ভারতীয় পাইলটরা। তাঁদের নেতৃত্বে রয়েছেন গ্রুপ ক্যাপ্টেন হরকিরত সিং। অম্বালা এয়ারবেস সংলগ্ন ৪টি গ্রামে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

রাফায়েল জেট একটানা ১০ ঘন্টা ধরে ওড়ার ক্ষমতা রাখে, তবে এর মাঝে ৬ বার জ্বালানি ভরার প্রয়োজন হবে। এরই মধ্যে প্রতিরক্ষা বিশেষজ্ঞরা জানাচ্ছেন, রাফায়েল ফাইটার এয়ারক্রাফটে ১০০০ কিলোগ্রামের একটি ক্যামেরা রয়েছে, যা হাজার ফুট নীচে মাটিতে পড়ে থাকা কোনও ছোট ক্রিকেট বলের ছবি পরিষ্কার তুলতে পারবে।

এছাড়াও এই ফাইটার জেট ৫৫ হাজার ফুট উচ্চতায় থাকা কোনও শত্রুপক্ষকে ধংস্ব করার ক্ষমতা রাখে। রাফায়েল বিশ্বের একমাত্র এয়ারক্রাফট যা নিজের ওজনের দেড়গুণ ভারি ওজন বহনে সক্ষম। একটি জেটের মধ্যে একবারে ১৬ টনের বোম ও মিসাইল বহন করা সম্ভব।

মাল্টি ডিরেকশনাল রাডারের জন্য একই সময়ে ৪০টি লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম রাফায়েল, তাও ১০০ কিমি দূর থেকে। এক মিনিটে ২৫০০ শেল ছুঁড়তে পারে এই ফাইটার জেট। শব্দের গতিবেগের দ্বিগুণ গতিতে ছোটে রাফায়েল, ঘন্টায় ২১৩০ কিলোমিটার।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।