নয়াদিল্লি: করোনা পরিস্থিতিতে দেশ জুড়ে তৈরি হয়েছে এক অদ্ভুত পরিস্থিতি। লকডাউন চলছে গোটা ভারতে। মানুষ কী খাবেন, কোথা থেকে টাকা আসবে, ভেবে পাচ্ছেন না। এরই মধ্যে সাধারণের কথা ভেবে একগুচ্ছ আর্থিক ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

গরিব ও মহিলাদের জন্য এক বিশেষ প্যাকেজ দেওয়া হয়েছে এদিন। বৃহস্পতিবারের এই সাংবাদিক বৈঠকে নারীদের জন্য একাধিক সুযোগ-সুবিধার ঘোষণা করলেন তিনি।

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে দেশজুড়ে ২১ দিনের লকডাউন চলছে। তার জেরে চরম সংকটে পড়েছে দেশের বড় অংশের মানুষ। সেই অবস্থা থেকে দেশের বড় একটি অংশের ভার লাঘব করতে বৃহস্পতিবার ১ লক্ষ ৭০ হাজার কোটি টাকারও বেশি আর্থিক প্য়াকেজের ঘোষণা করেন অর্থমন্ত্রী।

সাংবাদিক বৈঠকে নির্মলা জানান, প্রতিটি গরিব পরিবারের হেঁসেলে রান্নার গ্যাস পৌঁছে দিতে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা শুরু হয়েছিল। করোনা পরিস্থিতিতে উজ্জ্বলা গ্রাহকদের জন্যও বিশেষ সুবিধা দেওয়া হয়েছে। অর্থমন্ত্রী বলেন, ‘যে মহিলারা উজ্জ্বলা যোজনার আওতায় রয়েছেন, তাঁদের আগামী তিন মাস বিনামূল্যে সিলিন্ডার দেওয়া হবে। এর ফলে দারিদ্র্যসীমার নীচে থাকা ৮.৩ কোটি পরিবার উপকৃত হবে।’

পরে হিন্দি তর্জমার সময় অর্থ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, মহিলারা সুবিধা তো পাবেন। সেই সঙ্গে অন্যান্য প্যাকেজের সুবিধা হবে পরিবারের।

এছাড়া, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্য ৫০ লক্ষ টাকার বীমা ঘোষণা করলেন অর্থমন্ত্রী। করোনার সৈনিক হিসেবে উল্লেখ করলেন তাঁদের। আগেই কম দামে চাল, গম দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। এবার অর্থমন্ত্রী জানালেন, ৮০ কোটি মানুষকে আগামী তিন মাস পাঁচ কেজি করে আটা ও চাল বিনামূল্যে দেওয়া হবে। দেওয়া হবে এক কেজি ডালও।

৮.৭ কোটি কৃষককে অগ্রিম ২০০০ টাকা দেওয়া হবে। প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধির অধীনে এপ্রিলের প্রথম সপ্তাহেই দেওয়া হবে এই টাকা।