একেবারে বিনামূল্যে ওয়াইফাই পরিষেবা। তাও আবার কিনা বিশ্ব জুড়ে। আর এই বিনামূল্যে ওয়াইফাই পরিষেবা দিতে প্রথম স্যাটেলাইট পাঠিয়েছে চিনা সংস্থা লিঙ্কশিওর। এই প্রকল্পের আওতায় কয়েকশ’ স্যাটেলাইট পাঠাবে সংস্থাটি। ২০১৯ সালে চিনের গানশু অঞ্চলের জিকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে আরও স্যাটেলাইট পাঠাবে লিঙ্কশিওর।

২০২০ সালের মধ্যে মহাকাশে এই নেটওয়ার্কের স্যাটেলাইট সংখ্যা হবে ১০টি। আর ২০২৬ সালের মধ্যে এই সংখ্যা হবে ২৭টি। গ্রাহক তার মোবাইলে এই নেটওয়ার্কের ইন্টারনেট পরিষেবা সার্চ করতে পারবেন। এমনকি যেসব অঞ্চলে টেলিকম নেটওয়ার্ক নেই সেখানেও এই ইন্টারনেট সংযোগ পাওয়া যাবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। লিঙ্কশিওর নেটওয়ার্কের প্রধান নির্বাহী ওয়াং জিংইং বলেন, এই প্রকল্পে ৪৩.১৪ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে তারা। তার বিশ্বাস বিভিন্ন পরিস্থিতি, অ্যাপ্লিকেশন ও মোডের মাধ্যমে ভবিষ্যতে আয় করা যেতে পারে।

তথ্য অনুযায়ী ২০১৭ সালের শেষেও ৩৯০ কোটি মানুষ ইন্টারনেট সংযোগের বাইরে রয়েছেন। লিঙ্কশিওর ছাড়াও গুগল, স্পেসএক্স, ওয়ানওয়েব এবং টেলিস্যাটের মতো প্রযুক্তি সংস্থাগুলিও ইতোমধ্যেই স্যাটেলাইটের মাধ্যমে বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা দেওয়ার প্রকল্প চালু করেছে।