নয়াদিল্লি: করোনার জেরে দেশে লকডাউন করতে বাধ্য হয়েছিল মোদী সরকার। হঠাৎ লকডাউনের জেরে বিরাট সমস্যায় পড়েন দেশের মানুষ। বিশেষ করে দরিদ্রদের অবস্থা মারাত্মক খারাপ হয়ে পড়ে।

সেই পরিস্থিতির কথা মাত্থায় রেখেই একাধিক পদক্ষেপ নিয়েছিল সরকার। এর মধ্যে অন্যতম ছিল উজ্জ্বলা গ্যাসের খাতাধারীদের বিনা পয়সায় সিলিন্ডার দেওয়া। এবার সেই পদক্ষেপ সম্পর্কে আরও বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার।

প্রধানমন্ত্রী কল্যাণ যোজনায় উজ্জ্বলা উপভোক্তাদের জন্য বাড়ানো হল বিনামূল্যে গ্যাস সিলিন্ডার প্রদানের সময়সীমা। প্রথমে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, এপ্রিল থেকে পর পর ৩ মাস বিনামূল্যে সিলিন্ডার দেবে সরকার। তবে নতুন সিদ্ধান্তে এই সময় আরও তিন মাস বাড়ানো হল।

আগামী ৩০ সেপ্টেম্বর অবধি এই সীমা বাড়ানো হয়েছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, বর্তমানে ৭.৪০ কোটি উজ্জ্বলা গ্রাহক এই বিনামূল্যে সুবিধা পান। সরকারের বর্ধিত এই সিদ্ধান্তের ফলে এই বিরাট সংখ্যক মানুষ আরও উপকার পাবে বলে মনে করা হচ্ছে।

এই স্কিমের আওতায় কেন্দ্রের তরফে উজ্জ্বলা খাতাধারীদের অ্যাকাউন্টে সরাসরি টাকা জমা পড়ে যায়। এরপর সেই টাকা দিয়ে গ্যাস সিলিন্ডার নেন গ্রাহক। অর্থাৎ একপ্রকার বিনামূল্যেই গ্যাস পাচ্ছেন গ্রাহকেরা।

এই প্রকল্পের আওতায় ২০২০ সালের এপ্রিল-জুন মাসে মোট ৯৭,০৯.৮৬ কোটি টাকা গ্রাহকদের অ্যাকাউন্টে স্থানান্তরিত করা হয়েছিল এবং মোট ১১ কোটিরও বেশি সিলিন্ডার সুবিধাভোগীদের হাতে পৌঁছে দেওয়া হয়েছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ