প্যারিস: আগামিদিনে উচ্চ প্রযুক্তির অস্ত্রেই হবে যুদ্ধ। তাই এখন থেকে রণসজ্জা তৈরি করে রাখতে চায় বিশ্বের সব উন্নয়নশীল দেশ।

এবার অভিনব অস্ত্রের ব্যবস্থা করে রাখতে চলেছে ফ্রান্স। স্যাটেলাইট প্রতিরক্ষায় বন্দুক ও লেজার বসানোর উদ্যোগ নিচ্ছে তারা। চলতি মাসের শুরুতে স্যাটেলাইট সুরক্ষায় ফরাসি মহাকাশ বাহিনী গঠনের ঘোষণা দেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

ফরাসি প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, তাঁরা ন্যানোসাটেলাইট বানাবেন যাতে বন্দুক ও লেজার বসানো হবে। মন্ত্রী ফ্লোরেন্স পার্লি বলেন, সেনাবাহিনীর বাজেটের ৭০ কোটি ইউরো মহাকাশ প্রতিরক্ষায় দেয়া হয়েছে।

২০২৫ সালের মধ্যে এই খাতে ৪৩০ কোটি ইউরো খরচ করা হবে। ফরাসি সেনাবাহিনীর যোগাযোগের স্যাটেলাইট নেটওয়ার্ক সিরাকুজ আপগ্রেড করতে এই টাকা খরচ করবে সেদেশের সরকার।

বর্তমানে এই নেটওয়ার্ক তদারকি করে থাকে ফরাসি নৌবাহিনী। পরবর্তী প্রজন্মের স্যাটেলাইটে শত্রু শনাক্তকারী ক্যামেরা এবং অন্যান্য স্যাটেলাইটকে হামলা ও অকেজো করতে সাবমেশিন গান এবং লেজার বসাতে চায় দেশটির সেনাবাহিনী।

প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে আরও বলা হয়, তারা প্রতিরক্ষার জন্য কক্ষপথে বেশ কিছু ন্যানো স্যাটেলাইট পাঠাতে চায় এবং কোনও স্যাটেলাইট হারিয়ে গেলে তার বদলে দ্রুত আরেকটি স্যাটেলাইট পাঠানোর ব্যবস্থা করতে হয়।

২০৩০ সালের মধ্যেই এ ব্যবস্থা চালু করতে চাচ্ছে ফ্রান্স। পার্লি বলেন, শত্রুর স্যাটেলাইটকে আঘাত করা আমাদের লক্ষ্য নয়। সক্রিয় প্রতিরক্ষা আক্রমণাত্মক কৌশল নয়, এটা আত্মরক্ষা। তারা যদি চিহ্নিত করতে পারে কোনো দেশ হামলা করছে তবেই তারা প্রতিহত করবে।